1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন

নাভালনির মৃত্যুর জন্য দায়ী পুতিন: বাইডেন

  • আপডেট সময় : শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৯ বার দেখা হয়েছে

রাশিয়ার বিরোধী রাজনৈতিক দলের নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর জন্য দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ ছাড়া বাইডেন প্রশাসন নাভালটির মৃত্যুর কারণ উদঘাটনে তদন্তের আহ্বান জানিয়েছে। খবর বিবিসির।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রের হেফাজতে থাকা অবস্থায় কারাগারে যদি কোনো ব্যক্তির মৃত্যু হয়, সেক্ষেত্রে রাষ্ট্র দায়িত্ব এড়াতে পারে না। বরং এ কথা বলা যায়, রাষ্ট্রই সেই মৃত্যুর জন্য দায়ী।

গতকাল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাশিয়ার একটি কারাগারে ৪৭ বছর বয়সী নাভালনি মারা যান বলে জানায় রুশ কর্তৃপক্ষ। নাভালনি ছিলেন রাশিয়ার অন্যতম বিরোধী দলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন কট্টর সমালোচক। ২০২১ সাল থেকে তিনি ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ মামলায় কারাদণ্ড ভোগ করে আসছিলেন।

নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া বলেন, তিনি জানেন না মৃত্যুর এই ভয়ঙ্কর সংবাদটি সত্য কি না। নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমাইশ বলেছেন, তাদের টিমকে এখনও মৃত্যুর খবরের বিষয়ে নিশ্চিত করা হয়নি। তবে নাভালনির আইনজীবী খোঁজখবর নেওয়ার জন্য সাইবেরিয়া যাচ্ছেন।

অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেছেন, কারা কর্তৃপক্ষ নাভালনির মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

গত বছরের আগস্টে চরমপন্থি সংগঠন তৈরি এবং তাতে অর্থায়নের অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করা হয়। তবে নাভালনি এই অভিযোগ অস্বীকার করে আসছিলেন। এ ছাড়া আরও বিভিন্ন অভিযোগে তাকে অতিরিক্তি ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। আগে থেকেই তিনি প্যারোল লঙ্ঘন, জালিয়াতি ও আদালত অবমাননার মামলায় ৯ বছরের কারাদণ্ড ভোগ করে আসছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ