1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

যুদ্ধে ৩১ হাজার সেনার মৃত্যু হয়েছে: জেলেনস্কি

  • আপডেট সময় : সোমবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৩ বার দেখা হয়েছে

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা মারা গেছেন। এই প্রথম সেনা-মৃত্যুর মোট সংখ্যা জানালেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। কিয়েভে একটি সম্মেলনে জেলেনস্কি এই সংখ্যা জানিয়েছেন। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ তৃতীয় বছরে পড়ার পর জেলেনস্কি এই হিসাব দিলেন।

অন্যদিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী উমেরভ জানিয়েছেন, ‘ইউক্রেনে গোলাগুলির সংকট রয়েছে। পশ্চিমা দেশগুলি যে সামরিক সাহায্য করছে, তার অর্ধেকই এসে পৌঁছাচ্ছে অনেক দেরিতে। এভাবে সামরিক সাহায্য পেতে দেরি হলে রাশিয়ারই সুবিধা হবে।’

জেলেনস্কি জানিয়েছে, মে মাসের শেষের দিকে বা গ্রীষ্মে রাশিয়ার সেনা ইউক্রেনের উপর বড়সড় আঘাত হানার পরিকল্পনা করছে। আমরা সেই আক্রমণের জন্য প্রস্তুত। গত ৮ অক্টোবর থেকে তারা বড়সড় আক্রমণ চালিয়েও আমাদের কিছুই করতে পারেনি। আমরা আমাদের মতো করে পরিকল্পনা তৈরি করব এবং তা রূপায়ণ করব।

ইউক্রেনকে সমর্থন করা নিয়ে ফরাসি প্রেসিডেন্ট মাক্রোঁ সোমবার প্যারিসে একটি সম্মেলন ডেকেছেন। মাক্রোঁর অফিস জানিয়েছে, ২০টি দেশের রাষ্ট্রপ্রধান বা তাদের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেবেন। ইউক্রেনের পাশে থাকা ও তাদের সাহায্য করার বিষয়ে কথা হবে।

জার্মান চ্যান্সেলর শলৎস, পোল্যান্ডের প্রেসিডেন্ট ডুডা, স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজ, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে সম্মেলনে যোগ দিচ্ছেন। যুক্তরাষ্ট্র ও ক্যানাডা উচ্চক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল পাঠাচ্ছে। তবে ভারত ও চীনের কোনো প্রতিনিধি সম্মেলনে যোগ দিচ্ছেন না।

এক ফরাসি কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা রাশিয়াকে একটা বার্তা দিতে চাই, তারা ইউক্রেনের বিরুদ্ধে জয় পাবে না।’ সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, ডিপিএ

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ