1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

নতুন ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র, কমবে স্ট্রোক-হার্ট অ্যাটাক

  • আপডেট সময় : রবিবার, ১০ মার্চ, ২০২৪
  • ২৪ বার দেখা হয়েছে

বাজারে নতুন ঔষধ নিয়ে এলো ডেনমার্কভিত্তিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি নভো নরডিস্ক। কোম্পানিটির এই ওষুধটি মানবদেহের ওজন কমানো, স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাবে। ওষুধটির নাম ‘ওয়েগোভি’। সম্প্রতি এই ওষুধটির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

স্থানীয় সময় শুক্রবার (০৮ মার্চ) এফডিএ ওষুধটির অনুমোদন দেয়।

সংশ্লিষ্টরা বলছেন, যেসব প্রাপ্ত বয়স্ক ব্যক্তির ডায়াবেটিস নেই তাঁদের স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় ওয়েগোভি।

এই কোম্পানির বহুল ব্যবহৃত ওজন কমানোর একটি ওষুধ হলো ওজেম্পিক। ওয়েগোভি ও ওজেম্পিক রাসায়নিকভাবে সেমাগ্লুটাইড নামে পরিচিত। এগুলো মূলত টাইম-২ ডায়াবেটিসের জন্য তৈরি করা হয়েছে। এই ওষুধগুলো খেলে খাবারের প্রতি লোভ কমে এবং পাকস্থলীও ধীরে ধীরে খালি হয়।

দেশটির এফডিএ কর্মকর্তা জন শ্যারেটস বলেন, ‘স্থূল বা অতিরিক্ত ওজনের রোগীদের কার্ডিওভাসকুলার মৃত্যু, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি। এই কার্ডিওভাসকুলার ঝুঁকি কমাতে প্রমাণিত এই চিকিৎসা জনস্বাস্থ্যের জন্য একটি বড় অগ্রগতি।’

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কার্ডিওলজিস্ট চ্যাড ওয়েল্ডি জানান, তিনি সাধারণত ওয়েগোভির মতো ওষুধ দিয়ে প্রাথমিক চিকিৎসা শুরু করতে নিরুৎসাহিত করতেন। তবে এখন তাঁর মনে হচ্ছে, তাঁর এই চর্চার পরিবর্তন প্রয়োজন।

এফডিএ জানায়, ওয়েগোভি ওষুধ ব্যবহারকারীদের কিডনি রোগ, দৃষ্টিগত সমস্যা এবং রোগীরা হতাশায় ভুগছে কি না তার দিকে চিকিৎসকের খেয়াল রাখতে হবে।

নভো নরডিস্ক নভেম্বরে ওয়েগোভি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল প্রকাশ করে।

এতে দেখা যায়, ওজন কমানোর ওষুধটি হার্ট অ্যাটাকের ঝুঁকি ২৮ শতাংশ, কম মারাত্মক স্ট্রোকের ঝুঁকি ৭ শতাংশ এবং হৃদরোগজনিত মৃত্যুর ঝুঁকি ১৫ শতাংশ কমায়।

লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স বলছে, এক মাস ওয়েগোভি ওষুধের জন্য ব্যয় করতে হবে ১৩৪৯ ডলার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ