1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন

তিন বছর আগের অবস্থানে দেশের শেয়ারবাজার

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ১৫ বার দেখা হয়েছে

২০২১ সালের ১১ মে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৫ হাজার ৭২৪ পয়েন্টে। আজ আবারও পতনের কাঁপন ধরিয়ে ডিএসই’প্রধান সূচক নেমে গেছে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে। অর্থাৎ ডিএসই’র সূচক ফিরে গেল ২ বছর ১১ মাসের আগের অবস্থানে। যদিও এই সময়ের মধ্যে শেয়ারবাজারে যুক্ত হয়েছে নতুন ২৪টির বেশি আইপিও শেয়ার।

বাজার বিশ্লেষকরা বলছেন, গত তিন বছরে অভিহিত মূল্যে ১৩টি এবং বুক বিল্ডিং পদ্ধতিতে ৯টি কোম্পানির আইপি’র শেয়ার সূচকে যুক্ত হয়েছে। এসব কোম্পানির শেয়ার সূচক থেকে বাদ দিলে ডিএসই’র সূচক৫ হাজারের নিচে নেমে যাবে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দুই দিন বিরতি দিয়ে আজ বৃহস্পতিব (১৮ এপ্রিল) আবারও শেয়ারবাজারে কাঁপন ধরানো পতন হয়েছে। আজ ডিএসই’র প্রধান সূচক কমেছে ৭৭ পয়েন্টের বেশি। এর আগে গত সোমবার ডিএসই’র সূচক কমেছিল ৯০ পয়েন্ট। গত দুই কর্মদিবসে কমেছে যথাক্রমে ৪ পয়েন্ট ও ১১ পয়েন্ট। অর্থাৎ চলতি সপ্তাহের চার কর্মদিবসে ডিএসই’র সূচক থেকে উধাও হয়ে গেছে ১৮২ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত সোমবার ইসরায়েলে ইরানের রকেট হামলার প্রেক্ষিতে বিশ্বের অন্যান্য শেয়ারবাজারের মতো বাংলাদেশের শেয়ারবাজারেও বড় পতন হয়েছে। কিন্তু পরের দিন থেকে বিশ্বের শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। কিন্তু বাংলাদেশের শেয়ারবাজার পতনের বৃত্তেই আটকে আছে। আজ যেভাবে পতন হয়েছে, এর কোনো কারণ বাজার সংশ্লিষ্টরাখুঁজে পাচ্ছেননা। তাঁরা বলছেন, বড় বিনিয়োগকারীরা কম দামে শেয়ার হাতিয়ে নেয়ার জন্যই এখন পতন ঘটাচ্ছেন।

বৃহস্পতিবারের বাজার পর্যালোচনা

সপ্তাহের চতুর্থ কর্মদিবস আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৭৭.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৫.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫২২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৮২ কোটি ৫৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৩৯ কোটি ৯৮ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৩৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৮ কোটি ০৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৭০টির, কমেছিল ১০৬টির এবং অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ