1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

এপ্রিল মাসে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন আজ

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
  • ১৯ বার দেখা হয়েছে

এপ্রিল মাসের প্রথম কর্মদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৫ হাজার ৮২৯ পয়েন্ট। আর শেষ কর্মদিবস আজ মঙ্গলবার দাঁড়িয়েছে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে। এই এক মাসের ব্যবধানে শেয়ারবাজারের সূচক কমে গেছে ২৪৫ পয়েন্ট।

তবে এপ্রিলের প্রথম কর্মদিবসে লেনদেন কমে গেলেও শেষ কর্মদিবসে প্রথম দিনের তুলনায় দ্বিগুণ লেনদেন হয়েছে। আজকের লেনদেন এপ্রিল মাসের মধ্যে সর্বোচ্চ। আর গতকালের লেনদেন ছিল দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন।

এদিকে, এপ্রিলের প্রথম কর্মদিবসে শেয়ারবাজার নেতিবাচক প্রবণতায় থাকলেও আজ শেষ কর্মদিবসে ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। যদিও আজ দুই শতাধিক কোম্পানির দরপতন হয়েছে। এরমধ্যে শতাধিক কোম্পানির শেয়ার ৩ শতাংশ সার্কিট ব্রেকারের শেষ ধাপে ক্রেতা সংকটে থেকেছে। তারপরও আজ সূচক ও লেনদেন ছিল ইতিবাচক প্রবণতায়।

আজ ডিএসইর পাশাপাশি সিএসই-তেও বাহারি লেনদেন হয়েছে। আজ সিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে এবং আগের দিনে লেনদেন ছিল দ্বিতীয় সর্বোচ্চ। আজ ডিএসইতে লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে এবং সিএসইতে ৯০ কোটি ছাড়িয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, উভয় বাজারে বাহারি লেনদেন খুবই ইতিবাচক। এতে বুঝা যায়, বড় বিনিয়োগকারীরা বাজারে সক্রিয় হতে শুরু করেছে। বড় বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যদি বাজারে সক্রিয় হয়, তাহলে বাজারের ছন্দ আপনা আপনি ফিরে আসবে।

মঙ্গলবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (৩০ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫৮৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৫.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৯৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ৮৩৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬৬৩ কোটি ৪৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে আজ লেনদেন বেড়েছে ১৭২ কোটি ২৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৯২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২২৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৭৮টির, কমেছিল ১২০টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ