1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল ২০ প্রতিষ্ঠান

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
  • ২৭ বার দেখা হয়েছে

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০ শিল্পপ্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০২১।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ ও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম। সভাপতি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

২০২১ সালের জন্য বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ছয়টি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে। এরমধ্যে যৌথভাবে প্রথম হয়েছে প্রাণ ডেইরি লিমিটেড, ইকোটেক্স লিমিটেড ও মীর আক্তার হোসেন লিমিটেড।

অন্যদিকে একই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। যৌথভাবে তৃতীয় হয়েছে স্নোটেক্স আউটারওয়্যার লিমিটেড এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক লিমিটেড, দ্বিতীয় বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেড এবং তৃতীয় এপিএস অ্যাপারেলস লিমিটেড।

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল প্রাণসহ ২০ প্রতিষ্ঠানপ্রাণ ডেইরি লিমিটেডের পক্ষে পুরস্কার গ্রহণ করেন প্রাণের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইলিয়াছ মৃধা

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম হয়েছে দ্য রিলায়েবল বিল্ডার্স ও কনকর্ড এন্টারটেইনমেন্ট কোম্পানি লিমিটেড। দ্বিতীয় রংপুর ফাউন্ড্রি লিমিটেড। তৃতীয় হয়েছে গুনজে ইউনাইটেড লিমিটেড।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে ফারিহা গ্রিন মুড লেদারস্ লিমিটেড, দ্বিতীয় এ বি এম ওয়াটার কোম্পানি এবং তৃতীয় ডিপলেড ল্যাবরেটরিজ লিমিটেড।

কুটির শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে ব্লু-স্টার এগ্রো প্রোডাক্ট অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, দ্বিতীয় প্রীতি বিউটি পার্লার এবং তৃতীয় লেহাজ সালমা যুব মহিলা কল্যাণ সংস্থা।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে শুধু বিজ সলুশনস লিমিটেড নির্বাচিত হয়েছে।

অনুষ্ঠানে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রাণ ডেইরি লিমিটেডের পক্ষে প্রাণের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইলিয়াছ মৃধা এবং রংপুর ফাউন্ড্রি লিমিটেডের পুরস্কার গ্রহণ করেছেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আর এন পাল।

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল প্রাণসহ ২০ প্রতিষ্ঠানরংপুর ফাউন্ড্রি লিমিটেডের পক্ষে পুরস্কার গ্রহণ করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আর এন পাল

২০১৪ সালের জন্য প্রথম ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় এ বছর সপ্তমবারের মতো রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দেওয়া হচ্ছে।

পুরস্কার প্রসঙ্গে প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও জীবনযাত্রার উন্নতি সাধনের পাশাপাশি মানসম্মত পণ্য সাধারণ মানুষের হাতে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ১৯৮১ সালে প্রাণ-আরএফএল গ্রুপের পথচলা শুরু। প্রতিষ্ঠার পর থেকেই প্রাণ-আরএফএল গ্রুপ তাদের কর্মকাণ্ডের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে প্রাণ-আরএফএল গ্রুপে কর্মরত রয়েছেন প্রায় এক লাখ ৪৫ হাজার মানুষ। দেশের বিভিন্ন স্থানে প্রাণ-আরএফএল গ্রুপের ৩০টি কারখানা রয়েছে। তাছাড়া বর্তমানে প্রাণ-আরএফএল গ্রুপের পণ্য বিশ্বের ১৪৫টি দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে। রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার আমাদেরকে দেশের অর্থনীতিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে উৎসাহ জোগাবে।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ