1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

খালি পেটে লিচু খেলে শরীরে কী ঘটে?

  • আপডেট সময় : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ১৭ বার দেখা হয়েছে

লিচু খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। স্বাস্থ্যের জন্য খুবই উপকারী লিচু। এতে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট, ভিটামিন সি ও ভিটামিন বি কমপ্লেক্স আছে। এছাড়া লিচুতে আছে ফাইবার, ফ্যাট, প্রোটিন ও কার্বোহাইড্রেট। এগুলো সবই বিপাকক্রিয়া উন্নত করে।

তবে লিচু অনেক সময় স্বাস্থ্যের জন্য বিপজ্জনকও হতে পারে। কারণ লিচুতে আছে টক্সিন উপাদান, যা গুরুতর অসুস্থতা ও মৃত্যুর জন্য দায়ী। লিচুতে থাকে টক্সিন হাইপোগ্লাইসিন এ ও মিথাইলিন-সাইক্লো-প্রোপাইল-গ্লাইসিন (এমসিপিজি), যা কাঁচা বা আধা-পাকা লিচুতে থাকে। কাঁচা লিচু খাওয়ার ফলে বিষক্রিয়া ঘটে মৃত্যু হতে পারে।

টক্সিন হাইপোগ্লাইসিন এ ও মেথিলিনেসাইক্লোপ্রোপাইল-গ্লাইসিন (এমসিপিজি) গ্রহণ করলে, বমি বমিভাব হতে পারে। তাই যাদের শরীরে পুষ্টির অভাব আছে, তারা খালি পেটে কাঁচা বা আধা পাকা লিচু খেলে মারাও যেতে পারেন।

গবেষণায় দেখা গেছে, হাইপোগ্লাইসিন এ সাধারণত কাঁচা বা আধা পাকা অর্থাৎ পাকা নয়, এমন লিচুতে পাওয়া যায়। এটি একটি অ্যামিনো অ্যাসিড, যা মারাত্মক বমি বমিভাব সৃষ্টি করে।

অন্যদিকে মিথাইলিন-সাইক্লো-প্রোপাইল-গ্লাইসিন (এমসিপিজি) উপাদানটি গ্রহণের ফলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত কমে যায়। এর ফলে বমি, অচেতন ও দূর্বল হলে পড়ে রোগী। অনেক রোগীরা কোমায় চলে যায় আবার অনেকেই মৃত্যুবরণ করেন।

২০১৫ সালে মার্কিন গবেষকরা জানান, ফলে থাকা এমসিপিএ নামক একটি বিষাক্ত পদার্থে গ্রহণের মাধ্যমে মস্তিষ্কের রোগ (এইএস) হতে পারে। গবেষকদের মতে, শুধু লিচুতেই এই বিষাক্ত পদার্থ পাওয়া যায়।

পাকা লিচু খেলে কোনো সমস্যা নেই। তবে অতিরিক্ত খাওয়া যাবে না, এমনই মত বিশেষজ্ঞদের। আর খালি পেটে কখনো সবুজ বা আধা পাকা লিচু খাবেন না। এতে মৃত্যু পর্যন্তও হতে পারে।

খালি পেটে শরীরে এমনিতেই শর্করার পরিমাণ কম থাকে। তাই সেই সময় যদি লিচু খাওয়া হয়, তাহলে লিচুতে থাকা ‘হাইপোগ্লাইসিন’ নামক উপাদানটি শরীরে শর্করার পরিমাণ একেবারে শূন্য করে দেয়। তার ফলেই শরীরে বিষক্রিয়া হয়।

পাকা লিচুতে অতটা পরিমাণ না থাকলেও, কাঁচা লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ মারাত্মকভাবে থাকে। তাই কাঁচা লিচু খাওয়া একদমই উচিত না। এছাড়া গবেষণা বলছে খুব বেশি লিচু খেলে জ্বরও হতে পারে।

খালি পেটে লিচু ক্ষতিকারক হলেও, ভর পেটে লিচু খেলে তেমন কোনো সমস্যা নেই। তবে লিচু একসঙ্গে বেশি পরিমাণে না খাওয়াই ভালো। পরিমিত খেতে পারেন ছোট-বড় সবাই।

সূত্র: ইন্ডিয়া টাইমস/টাইমস নাও নিউজ

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ