1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন

জুন মাসে শেয়ারবাজারে সর্বনিম্ন গড় লেনদেন

  • আপডেট সময় : সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ৩২ বার দেখা হয়েছে

২০২৩-২৪ সমাপ্ত অর্থবছরের প্রথম দুই মাসে সূচক ও লেনদেনের ঊর্ধ্বমুখিতা দেখা যায়। কিন্তু এর পর থেকে শেয়ারবাজারে থেমে থেমে দরপতন পরিলক্ষিত হয় এবং লেনদেনেও ধারাবাহিক পতন দেখা যায়। সর্বশেষ জুন মাসে শেয়ারবাজারে সর্বনিম্ন গড় লেনদেন দেখা গেছে।

ইবিএল সিকিউরিটিজের মাসিক শেয়ারবার পর্যালোচনায় দেখা যায়, গত এক বছরের মধ্যে জুন মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দৈনিক গড় লেনদেন সর্বনিম্ন হয়েছে। আলোচ্য মাসে দৈনিক গড় লেনদেন হয়েছে ৩ কোটি ৯০ লাখ ডলার, যা এক বছরের মধ্যে সর্বনিম্ন।

ডিএসইতে গত বছরের জুনে দৈনিক গড় লেনদেন ৭ কোটি ৬০ লাখ, জুলাইয়ে ৭ কোটি ২০ লাখ, আগস্টে ৪ কোটি, সেপ্টেম্বরে ৫ কোটি ৭০ লাখ, অক্টোবরে ৪ কোটি ২০ লাখ, নভেম্বরে ৩ কোটি ৯০ লাখ, ডিসেম্বরে ৪ কোটি ৯০ লাখ।

চলতি বছরের জানুয়ারিতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৬ কোটি ৫০ লাখ, ফেব্রুয়ারিতে ১১ কোটি ৫০ লাখ, মার্চে ৫ কোটি ৪০ লাখ, এপ্রিলে ৪ কোটি ৭০ লাখ ও মে মাসে ৫ কোটি ৭০ লাখ ডলারে দাঁড়িয়েছে। যা জুনে হয়েছে ৩ কোটি ৯০ লাখ ডলার।

তবে জুনে শেয়ারবারের বাজার মূলধন বেড়েছে ১০৬ কোটি ডলার। গত এপ্রিলে বাজার মূলধন ছিল ৫ হাজার ৫০৫ কোটি ডলার, যা মে মাসে ৫ হাজার ৬১২ কোটি ডলারে দাঁড়িয়েছে। গত মাসে জিডিপি ও বাজার মূলধনের অনুপাত দাঁড়িয়েছে ১২.০২ শতাংশ।

বর্তমানে দেশের শেয়ারবারের মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) ১৫.১৩।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ