1. [email protected] : বাংলারকন্ঠ : শেয়ারখবর
  2. [email protected] : sharekhabor.com : sharekhabor.com
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন

পুঁজিবাজারে লেনদেনের সময়সূচিতে আবার পরিবর্তন

  • আপডেট সময় : শুক্রবার, ৭ আগস্ট, ২০২০
  • ৪৭৩ বার দেখা হয়েছে
dse

আগামী রোববার ৯ আগস্ট থেকে পুঁজিবাজারে আধাঘণ্টা বেশি লেনদেন হবে। নতুন সময়সূচি অনুযায়ী সকাল সাড়ে ১০টার পরিবর্তে ১০টা থেকে লেনদেন শুরু হবে। যা চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে পুঁজিবাজারে ভয়াবহ ধস নামে। এর প্রেক্ষিতে ১৯ মার্চ থেকে লেনদেন সময় এক ঘণ্টা কমিয়ে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত করা হয়। এরপর করোনার প্রকোপ নিয়ন্ত্রণে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন বন্ধ থাকে পুঁজিবাজার।

৩১ মে থেকে পুঁজিবাজারে আবার লেনদেন চালুর পর ১৮ জুন থেকে পুঁজিবাজারে লেনদেনের সময়সূচিতে আবার পরিবর্তন আনা হয়। তার প্রেক্ষিতে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন হচ্ছিল।

তবে ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক লেনদেনে ফিরে যাওয়ায় ৮ জুলাই থেকে পুঁজিবাজারের লেনদেন স্বাভাবিক নিয়মে অর্থাৎ সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা করার সিদ্ধান্ত নেয়া হয়। সে নিয়মেই এতদিন লেনদেন হচ্ছিল।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ পুঁজিবাজারের লেনদেন সময় আধা ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত অনুযায়ী, ৯ আগস্ট থেকে পুঁজিবাজারে সকাল ১০টা থেকে লেনদেন শুরু হবে, যা বিরতিহীনভাবে চলবে দুপুর আড়াইটা পর্যন্ত।

এ বিষয়ে ডিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী লেনদেনের সময়সূচির পরিবর্তন আনা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী আগামী রোববার ৯ আগস্ট থেকে লেনদেনের সময়সূচি হবে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতির ভয়াবহতায় গত মার্চ থেকে মে পর্যন্ত টানা ৬৬ দিন ডিএসই’র লেনদেন বন্ধ থাকায় পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও বিনিয়োগকারী চাহিদা অনুযায়ী ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত গ্রহণ করে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ