1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন

পুঁজিবাজারে বড় উত্থান,পুঁজি ফিরে পাচ্ছেন বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
  • ৫৫৬ বার দেখা হয়েছে
DSE-CSE-600x360-1-600x337 (2)

বুধবারের মতো বৃহস্পতিবারও (১২ আগস্ট) বড় উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭০ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন ১২শত কোটি টাকা ছাড়িয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব সূচক বেড়েছে। তবে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের দিনের মতো একই পরিমাণ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বর্তমান পুঁজিবাজারের চিত্র দেখলে যে কারো বিশ্বাস করতে কষ্ট হবে যে মাত্র ক’দিন নাজুক পর্যায় ছিল। সূচক, লেনদেন বাজার মূলধনে আশানুরূপ বৃদ্ধি দেখে বিনিয়োগকারীদের মধ্যে চাঞ্চল্যতা ফিরে এসেছে। এতোদিন নেগেটিভ ইক্যুটিতে থাকা পোর্টফোলিওগুলো তাদের পুঁজি ফিরে পাচ্ছে। 

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৯.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৩.৩২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.১৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১২.৪৮ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ১২.১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৮.৪৬, ১৫৯৪.৩০ এবং ৯৩৯.০১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৭ কোটি ৩৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১২০ কোটি ৩৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৪টির বা ৫৭.৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩০টির বা ৩৬.৬১ শতাংশের এবং ২১টি বা ৫.৯১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৫.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬১.১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ