1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

পুঁজিবাজারে লেনদেন ছাড়াল ১৩শত কোটি টাকা

  • আপডেট সময় : রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ৪৭৬ বার দেখা হয়েছে
up-2 (3)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সূচকটি রবিবার (১৬ আগস্ট) ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ উত্থান হয়েছে। এদিন ডিএসইএক্স বেড়েছে ১৫৬ পয়েন্ট। যা সূচকটি চালু হওয়ার সাড়ে ৭ বছরের মধ্যে একদিনের ব্যবধানে চতুর্থ সর্বোচ্চ উত্থান।

ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত সাড়ে ৭ বছরের মধ্যে সূচকটি আজ চতুর্থ সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল। আর চলতি বছরের ৯ আগস্ট দ্বিতীয় সর্বোচ্চ অর্থাৎ ১৮০ পয়েন্ট, চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি তৃতীয় সর্বোচ্চ অর্থাৎ ১৬৯ পয়েন্ট উত্থান হয়েছিল। এরও আগে ২০১৫ সালের ১০ মে সূচকটি একদিনের ব্যবধানে পঞ্চম সর্বোচ্চ বা ১৫৫ পয়েন্ট বেড়েছিল।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫৬ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১০, ১৬৪০ ও ৯৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৩৫১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৪৩ কোটি ৫৬ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০১টির বা ৮৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৪২টির বা ১২ শতাংশের এবং ১১টি বা ৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫১টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ৪৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ