1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

আগামী সপ্তাহে ‘জেড’গ্রুপের শেয়ার সেটেলমেন্টের নতুন নিয়ম চালু

  • আপডেট সময় : বুধবার, ১৯ আগস্ট, ২০২০
  • ৪২৮ বার দেখা হয়েছে
z-share

সু-শাসন নিশ্চিতে পুঁজিবাজারের তালিকাভুক্ত জেড ক্যাটাগরির কোম্পানিগুলোর বিষয়ে কঠোর অবস্থানে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি)।ইতিমধ্যেই শেয়ার লেনদেন সহজ করতে সেটেলমেন্টে সময় কমানোর সিদ্ধান্ত নেয় বিএসইসির ৭৩৫তম কমিশন সভায়।‘জেড’গ্রুপের শেয়ার সেটেলমেন্টের নতুন নিয়ম কার্যকর হচ্ছে আগামী সপ্তাহে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে,কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী জেড ক্যাটাগরির শেয়ার টি প্লাস থ্রিতে সেটেলমেন্ট করতে বিএসইসি থেকে এ বিষয়ে পূর্ববর্তী নােটিফিকশন এবং আদেশ বাতিল করে একটি নােটিফিকেশন ইস্যু করতে হবে। এ জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে।

আগামী সপ্তাহের যে কোন দিন এটি কার্যকরের ঘোষনা আসবে বলে বিএসইসির একাধিক সুত্র নিশ্চিত করেছে। এবিষয়ে ডিএসইসি সূত্রে জানা গেছে, ‘জেড’গ্রুপের শেয়ার সেটেলমেন্টের নতুন নিয়ম কার্যকর করতে ডিএসইসির সব প্রস্তুতি সম্পন্ন রয়েছে। বিএসইসি থেকে চিঠি পেলেই এটি কার্যকর করা হবে।

এছাড়াও সুশাসন নিশ্চিতে জেড ক্যাটাগরির কোম্পানিতে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য সম্প্রতি কঠিন সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

জানা গেছে,সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- জেড ক্যাটাগরির কোম্পানির স্পন্সর ও পরিচালকদের ধারণকৃত শেয়ার বিক্রয়, হস্তান্তর, স্থানান্তর এবং প্লেজ বন্ধ রেখেছে।জেড ক্যাটাগরিতে লেনদেনকৃত কোম্পানীসমুহকে ছয় মাসের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে হবে।সকল ধরণের শেয়ার হােল্ডার মিটিং (এজিএম/ইজিএম) ই ভোটিং/ অনলাইনের সুবিধা প্রদানপূর্বক ডিজিটাল প্লাটফর্মে অথবা হাইব্রিড সিস্টেমে করতে হবে। যে সকল কোম্পানী দুই বছর বা তদূর্ধ সময় ধরে জেট ক্যাটাগরিতে অন্তর্ভূক্ত সেই সমস্ত কোম্পানি, পঁয়তাল্লিশ কর্মদিবসের মধ্যে চলমান বাের্ড পুনর্গঠন করতে ব্যর্থ হলে বর্তমান পরিচালক ও স্পন্সরগণ অন্যকোন তালিকাভুক্ত কোম্পানীতে ও পুঁজিবাজার মধ্যস্থতাকারী এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট কোন কোম্পানীর পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

এছাড়াও বিএসইসি কোন ক্ষেত্রে বিশেষ নিরীক্ষক ও পর্যবেক্ষক নিয়ােগের মাধ্যমে বাের্ড পুনর্গঠন করে জেড ক্যাটাগরির কোম্পানীর সুশাসন নিশ্চিত করবে। পুনর্গঠিত পরিচালনা পর্ষদ চার বছরের মধ্যে কোম্পানীর সার্বিক অবস্থার উন্নয়ন করতে ব্যর্থ হলে স্টক এক্সচেঞ্জ সেই কোম্পানীকে তালিকাচ্যুতিসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করবে।

তাছাড়া অন্যদিকে ৬(ছয়) মাস বা তার চেয়ে বেশি সময় কোম্পানির উৎপাদন বা কার্যক্রম বন্ধ থাকলে; অথবা যদি পরপর ২দুই) বছর নীট লােকসান অথবা নেগেটিভ ক্যাশ ফ্লো অপারেশন থাকলে অথবা যদি তালিকাভুক্ত কোম্পানীর পুঞ্জিভূত লােকসান তার পরিশােধিত মূলধনকে অতিক্রম করে, অথবা কোন তালিকাভুক্ত কোম্পানিকে সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য বিএসইসির অনুমতিক্রমে স্টক এক্সচেঞ্জয় জেড ক্যাটাগিরিতে স্থানান্তর করতে পারবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ