1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বুধবার, ২৯ মে ২০২৪, ১২:০১ অপরাহ্ন

পুঁজিবাজারে ২ ব্রোকারেজ হাউজকে জরিমানা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ২৭৫ বার দেখা হয়েছে
BSEC-LOGO (2)

পুঁজিবাজারে সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গের কারণে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দুই ব্রোকারেজ হাউজকে ৭ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ বৃহস্পতিবার বিএসইসির ৭৩৬তম সভায় এই জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে জানা গেছে, সিকিউরিটিজ কোম্পানি দুইটি হলো : ডি. এন. সিকিউরিটিজ লিমিটেড এবং ফার্স্টলিড সিকিউরিটিজ লিমিটেড।

বিএসইসি কর্তৃক পরিদর্শনের পর ২০১৮ সালের মে মাসের এক প্রতিবেদনে দেখা যায় ডি. এন. সিকিউরিটিজ কোম্পানির গ্রাহকদের ট্রেড সম্পাদনের জন্য কনফার্মেশন নোটস প্রদান না করে রুলস ৪(৫) অফ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল, ১৯৮৭ ভঙ্গ করেছে; কোম্পানি পে ইন শ্লিপ সংরক্ষণ না করে প্রবিধি-৫৩ এর তফসিল ৫(২)(১) অফ ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ভঙ্গ করেছে; কোম্পানি আলাদ ওয়ার্কস্টেশনস এ ডিলার কোডে ট্রেড সম্পাদন না করায় বিএসইসি লেটার নং এসইসি/আরইজি-৩.১/জি-৫৫/পার্ট-ভি/২০০৮/৩৯৭ ডেটেড আগস্ট১২, ২০০৮ ভঙ্গ করেছে; কোম্পানি কনসোলিডেটেড কাস্টমার ব্যাংক অ্যাকাউন্ট (সিসিবিএ) এর অর্থ কোম্পানির নিজ নামে আইপিও শেয়ার ক্রয়ের জন্য ব্যবহার করে রুল ৮এ(১) অফ দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে এবং কোম্পানি পাঁচ লাখ টাকার বেশি নগদ গ্রহণ করে রুল ৮(১) সিসি (i) অফ দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে। এসব সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে ডি. এন. সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসি কর্তৃক আরেক পরিদর্শনের পর ২০১৭ সালের নভেম্বর মাসের এক প্রতিবেদনে দেখা যায় ফার্স্টলিড সিকিউরিটিজ কোম্পানির ব্যবসায়িক সত্যতা ও হালনাগাদ অবস্থা বিবেচনার জন্য হিসাব বই ও অন্যান্য ডকুমেন্টস প্রস্তুত ও সংরক্ষণ না করে রুল ৮(১) অফ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল, ১৯৮৭ ভঙ্গ করেছে; কোম্পানি একজন অনুমোদিত প্রতিনিধিকে তার নিজের নামে সিকিউরিটিজ ক্রয়/বিক্রয় করতে দিয়ে ক্লাউজ ৫ অফ দ্যা ডিড অব অ্যারেঞ্জমেন্ট অব অথরাইজড রিপ্রেজেনটিটিভ (এআর) ভঙ্গ করেছে; কোম্পানির সিসিবিএ (কনসোলিডেটেড কাস্টমার ব্যাংক অ্যাকউন্ট) এ ঘাটতি থাকায় ও সিসিবিএ থেকে ডিলার অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর এবং তফসিলি ব্যাংকে একাধিক সিসিবিএ পরিচালনা করায় রুলস ৮এ(১) এবং (২) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল, ১৯৮৭ ভঙ্গ করেছে; কোম্পানি ফেব্রুয়ারি ২০১৭ মাসে দ্যা রিস্ক বেজড ক্যাপিটাল অ্যাডিকুইন্সি রেশিও ১:২০ পরিপালন না করে রুল ১৫(১) দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে এবং কোম্পানির পরিচালক ও কর্মকর্তাদের ঋণ প্রদান করে বিএসইসি ডাইরেক্টিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড অন মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে। উক্ত সিকিউরিজ আইন ভঙ্গ করায় ফার্স্টলিড সিকিউরিটিজ লিমিটেডকে ২ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ