1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

রবির শেয়ার দর এখনো ঋণাত্মকৎ

  • আপডেট সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
  • ২৮০ বার দেখা হয়েছে
Robi

দেশের শেয়ারবাজার থেকে গ্রামীণফোনের পরে টাকা সংগ্রহ করতে আসছে রবি আজিয়াটা। ১২ বছর আগে গ্রামীণফোন যেটা করতে পেরেছিল, রবি আজো সেটা করতে পারেনি। অথচ কোম্পানিটি গ্রামীণফোনের আগে যাত্রা শুরু করেছিল।

২০০৯ সালে গ্রামীণফোন প্রতিটি শেয়ার ৭০ টাকা করে ইস্যু করেছিল। কিন্তু রবি আজিয়াটা এখনো শেয়ারপ্রতি ১ টাকাও পাওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি। বরং প্রতিষ্ঠানটির শেয়ার দর মূল্যায়ন এখনো ঋণাত্মক।

রবির প্রসপেক্টাসেই শেয়ার দর মূল্যায়নের এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

দেশের শেয়ারবাজারে যেকোন কোম্পানির শেয়ার দর বিবেচনায় ‘হিস্ট্রোরিকাল আর্নিংস বেজড ভ্যালু পার শেয়ার’ পদ্ধতিকে সর্বোচ্চ বিবেচনায় নেওয়া হয়। এক্ষেত্রে প্রথমে কোম্পানির শেষ ৫ বছরের ওয়েটেড শেয়ারপ্রতি আয় (ইপিএস) নির্ণয় করা হয়। যেটাকে শেষ ৩ মাসের গড় মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) দিয়ে গুণ করে শেয়ার দর মূল্যায়ন করা হয়। এই পদ্ধতিতে রবির শেয়ার দর মূল্যায়ন হয়েছে ঋণাত্মক ১ টাকা ৪৭ পয়সা।

এদিকে রবির প্রসপেক্টাস অনুযায়ি, কোম্পানিটির গত ৫ বছরের ওয়েটেড ইপিএস ঋণাত্মক ১৩ পয়সা। আর ৩ মাসের গড় ইপিএস ১১.৩২। যা দিয়ে গুণ করলে শেয়ার দর মূল্যায়ন হয় ঋণাত্মক ১ টাকা ৪৭ পয়সা। অর্থাৎ এই পদ্ধতি অনুযায়ি রবি শেয়ার ইস্যুর ক্ষেত্রে কোন টাকা পাওয়ার যোগ্যতা এখনো অর্জন করতে পারেনি।

শেয়ারবাজারে বিগত কয়েক বছরের মধ্যে অভিহিত মূল্যে আসা কোন কোম্পানির শেয়ার দর মূল্যায়ন ১০ টাকার নিচে হতে দেখা যায়নি। সব কোম্পানিরই মূল্যায়ন হয়েছে ১০ টাকার উপরে।

এছাড়া শেয়ারবাজারের ইতিহাসে ঋণাত্মক শেয়ার দর মূল্যায়ন নিয়ে কোন কোম্পানি অর্থ সংগ্রহ করতে পেরেছে বলে এ বাজারের কেউ মনে করতে পারছেন না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ