1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

সমন্বিত গ্রাহক হিসাবটি খুবই গুরুত্বপূর্ণ – শেখ সামসুদ্দিন

  • আপডেট সময় : রবিবার, ১১ অক্টোবর, ২০২০
  • ৩৬৪ বার দেখা হয়েছে
samssuddin

শেয়ারবাজার নিয়ন্ত্রক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেছেন, সমন্বিত গ্রাহক হিসাবটি খুবই গুরুত্বপূর্ণ।

এই হিসাবের বিভিন্ন ধরনের ব্যর্থতার কারনে বা যথাযথ ব্যবহার না করার কারনে হিসাবধারীরা ক্ষতির কবলে পড়ে। তাই সবাইকে এই হিসাবটি যথাযথভাবে ব্যবহারের জন্য বলব।

আজ রবিবার (১১ অক্টোবর) ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর ‘ব্রোকার হাউসের সেবা ও বিনিয়োগকারীর অধিকার’ শীর্ষক আয়োজিত ওয়েবিনারে প্যানেল আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে প্রধান অতিথি হিসেবে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও প্যানেল আলোচক হিসেবে বিএসইসির নির্বাহি পরিচালক মো: সাইফুর রহমান অংশগ্রহন করেন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ডিবিএর প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন।

শেখ সামসুদ্দিন বলেছেন, গ্রাহকের এই সমন্বিত হিসাবের বিভিন্ন অনিয়মের কারনেই বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসইসি ব্যবস্থা নিতে বাধ্য হয়। তাই সঠিকভাবে পরিচালনা করার জন্য অনুরোধ করব। তা হলে ব্রোকারদের সহযোগি এবং নিজেরাও ভালো করবেন। তাই বিশেষভাবে এই হিসাব পরিচালনার জন্য অনুরোধ করব।

তিনি বলেন, বিএসইসি, ডিএসই ও ডিবিএ বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যা বাজারকে সক্রিয় করে রাখে। এই গুরুত্বপূর্ণ দায়িত্বপালনের কারনে স্বার্থকতার একটি অংশ এসব প্রতিষ্ঠান পায়। একইভাবে ব্যর্থতার দায়ভারও তাদের উপর বর্তায়। এজন্য স্বার্থকতা বাড়াতে আমাদের কাজ করতে হবে।

এছাড়া ব্রোকার-ডিলার বিধিমালায় ব্রোকারের দায়িত্ব সুন্দরভাবে বলা আছে বলে জানান বিএসইসির এই কমিশনার। সেখানে কি কি করলে বিনিয়োগকারীর স্বার্থ সংরক্ষিত হয় ও বিনিয়োগকারীর ঝুঁকি নিরসিত হয়, তা বলা আছে। তাই ব্রোকারদেরকে বিধিমালাটি গভীরভাবে অনুসরন করতে বলব। যদিও আরও উন্নত করা দরকার পরে বলে ব্রোকাররা মনে করে, তাহলে পরামর্শ দিতে পারেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডিএসইর চেয়ারম্যান মো: ইউনুছুর রহমান অংশগ্রহন করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ