1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন

আইপিওর চাঁদা নেওয়ার বিষয়ে গণশুনানি কাল

  • আপডেট সময় : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
  • ৩৮০ বার দেখা হয়েছে
IPO-

শেয়ারবাজারে একটি কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে তালিকাভুক্ত হয়ে লেনদেন শুরু করতে প্রায় ৬০ দিন সময় লাগে। এই দীর্ঘ সময় কমিয়ে আনার বিষয়ে আইপিও আবেদনের চাঁদা গ্রহণ (সাবস্ক্রিপশন) পদ্ধতি সম্পর্কে আগামীকাল সোমবার (৩০ নভেম্বর) বিকেল ৩টায় ডিজিটাল প্ল্যাটফর্মে গণশুনানি হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ শুনানির আয়োজন করেছে।

প্রাপ্ত তথ্যমতে, গণশুনানি উদ্বোধন করবেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ এবং কমিশনার আব্দুল হালিম সমাপনী বক্তব্য রাখবেন। শুনানিতে আইপিও অনুমোদনের পর থেকে লেনদেন শুরু করা পর্যন্ত সময় কমিয়ে আনার বিষয়ে আলোচনা করা হবে।

তাছাড়া শুনানিতে অংশগ্রহণ করতে যোগ্য বিনিয়োগকারীদের (প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী) রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান করা হয়েছে। অংশ নিতে আগ্রহী বিনিয়োগকারীরা ডিএসইর ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করলে তাদের মেইলে আইডি এবং পাসওয়ার্ড জানানো হবে। আর আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ডিজিটাল গণশুনানিতে অংশ নেওয়া যাবে।

এদিকে বিদ্যমান নিয়মানুযায়ী কোনো কোম্পানির আইপিওর অনুমোদনের পর প্রথম ২০ কার্যদিবসের মধ্যে আইপিও চাঁদা নিতে প্রস্তুতি নিতে হয়। পরবর্তী পাঁচ কার্যদিবসের মধ্যে আইপিও আবেদনের মাধ্যমে চাঁদা নেওয়া হয়। পরবর্তীতে আইপিও লটারি এবং শেয়ার বিও হিসাবে পাঠানো এবং তালিকাভুক্তির অনুমোদন পেয়ে একটি কোম্পানি লেনদেন শুরু করে তাদের দীর্ঘ সময় পার হয়ে যায়।

আর তাই এ সময় কমিয়ে আনতে কমিশন গণশুনানির আয়োজন করে। গণশুনানিতে বিনিয়োগকারীদের মতামত নেওয়া হবে। বিনিয়োগকারীদের সুবিধা অনুযায়ী আইপিও চাঁদা গ্রহণ পদ্ধতি সংস্কার হতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ