1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

বিদায়ী সপ্তাহে তিন খাতে লেনদেনের ঊর্ধ্বগতি

  • আপডেট সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ৩৯২ বার দেখা হয়েছে
share-44

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২০ খাতের মধ্যে তিন খাতের লেনদেন আগেরদিনের তুলনায় ঊর্ধ্বগতি দেখা গেছে। বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ায় খাত ৩টির শেয়ার দরও বেড়েছে।

খাত তিনটি হলো-ইন্সুরেন্স, ব্যাংক ও বস্ত্র খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, সপ্তাহের শেষদিনে সবচেয়ে লেনদেন হয়েছে ইন্সুরেন্স খাতে। এই খাতে আজ লেনদেন হয়েছে ২৪২ কোটি ৫০ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ২৭.১৭ শতাংশ। আগেরদিন খাতটিতে লেনদেন ছিল ডিএসইর মোট লেনদেনের ২৪.১৬ শতাংশ।

আজ ইন্সুরেন্স খাতের ৪৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩২টির বা ৫৫.৫৭ শতাংশ কোম্পানির, দর কমেছে ১২টির বা ২৫ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪টি বা ৮.৩৩ শতাংশ কোম্পানির।

লেনদেন বৃদ্ধির দ্বিতীয় স্থানে রয়েছে ব্যাংক খাত। এই খাতে আজ লেনদেন হয়েছে ৮৬ কোটি ৪৩ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৯.৬৯ শতাংশ। আগেরদিন খাতটিতে লেনদেন ছিল ডিএসইর মোট লেনদেনের ৮.৮০ শতাংশ।

আজ ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬টির বা ৫৩.৩৩ শতাংশ কোম্পানির, দর কমেছে ৭টির বা ২৩.৩৩ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭টি বা ২৩.৩৩ শতাংশ কোম্পানির।

লেনদেন বৃদ্ধির তৃতীয় স্থানে রয়েছে বস্ত্র খাত। এই খাতে আজ লেনদেন হয়েছে ৭০ কোটি ৪ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৭.৮৯ শতাংশ। আগেরদিন খাতটিতে লেনদেন ছিল ডিএসইর মোট লেনদেনের ৫.৫০ শতাংশ।

এদিকে, ডিএসই লেনদেনের শীর্ষ তালিকায় থাকা ১০ কোম্পানির মধ্যে ইন্সুরেন্স খাতের ছিল ৪টি এবং ব্যাংক খাতের ছিল ২টি। ইন্সুরেন্স খাতের কোম্পানিগুলো হলো-রূপালী জেনারেল ইন্সুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, নর্দার্ন ইন্সুরেন্স ও বিআইএনসিএল। আর ব্যাংক খাতের দুই কোম্পানি হলো-আইএফআইসি ব্যাংক ও সিটি ব্যাংক।

বস্ত্র খাতের ৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৩টির বা ৫৮.৯৩ শতাংশ কোম্পানির, দর কমেছে ৬টির বা ১০.৭১ শতাংশ কোম্পানির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৭টি বা ৩০.৩৬ শতাংশ কোম্পানির।

অন্যদিকে, ডিএসই দর বৃদ্ধির শীর্ষ তালিকায় থাক ১০ কোম্পানির মধ্যে বস্ত্র খাতের ছিল ৫টি কোম্পানি এবং ইন্সুরেন্স খাতের ১টি। বস্ত্র খাতের কোম্পানিগুলো হলো-তুংহাই, মিথুন, ম্যাকসন, এনভয় ও নিউ লাইন। আর ইন্সুরেন্স খাতের কোম্পানিটি হলো রূপালী জেনারেল ইন্সুরেন্স।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ