1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:৫১ অপরাহ্ন

তালিকাভূক্তিতে নিয়ম মেনেই চলছিলো লা মেরিডিয়ান

  • আপডেট সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ২২৭ বার দেখা হয়েছে
lamaridian

পুঁজিবাজারে সরাসরি তালিকাভূক্তিতে বা ডাইরেক্ট লিষ্টিং এ নিয়ম মেনেই চলছিলো বেস্ট হোল্ডিংস লিমিটেড বা হোটেল লা মেরিডিয়ান। এর জন্য ইস্যু ম্যানেজার নিয়োগ ও যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আবেদনসহ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ঢাকা স্টক এক্সচঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের নিয়ম নীতির প্রতি শতভাগ পরিপালন করেছে।

অনুসন্ধানে জানা গেছে, বেস্ট হোল্ডিংস (হোটেল লা মেরিডিয়ান) এর ডাইরেক্ট লিস্টিং হওয়া নিয়ে ইস্যু ম্যানেজমেন্টের দায়িত্ব পালন করেছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট। তাদের সঙ্গে অফার দেবার পাশাপাশি আবেদন গ্রহন ও কার্য পরিচালনার বিষয়ে কার্যকর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। লা মেরিডিয়ানের পুঁজিবাজারে ডাইরেক্ট লিস্টিং নিয়ে ইস্যু ম্যানেজমেন্টের কাজ করার জন্য গত ১৬ নভেম্ব্বর ইচ্ছা প্রকাশ করে চিঠি দেয় আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট। হোটেলটির ব্যবস্থাপনা পরিচালকের বরাবর পাঠানো চিঠিতে সাক্ষর করেন আইসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) শুক্লা দাস। লা মেরিডিয়ানের ডাইরেক্ট লিস্টিংয়ের প্রক্রিয়া দ্রুত করার জন্য বিদ্যমান ইস্যু ম্যানেজার রেস পোর্টফোলিও অ্যান্ড ইস্যু ম্যানেজমেন্টের সঙ্গে কাজ করার জন্য। পরবর্তীতে উভয় প্রতিষ্ঠানের মধ্যে ইস্যু ম্যানেজমেন্টের দায়িত্বপালন বিষয়ে নিয়ম মাফিকভাবে চলছিলো।

প্রাপ্ত তথ্যমতে, বেস্ট হোল্ডিং লিমিটেডের ডিরেক্ট লিস্টিংয়ের আবেদন বাংলাদেশ ব্যাংকের এ বছরের জুলাই মাসে ইস্যুকৃত নির্দেশনায় করা একটি আদেশের ভিত্তিতে করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ডিও এস সার্কুলার ২৪, গত ৩০ জুলাই, ২০২০ তারিখে ইস্যুকৃত নির্দেশনায় বলা হয়, যে সকল অবকাঠামো গত প্রকল্প বা সংশ্লিষ্ট কোম্পানীর ইক্যুইটিতে ব্যাংকের বিনিয়োগ আছে তাদের জরম্নরী ভিত্তিতে ৬ মাসের মধ্যে ডিরেক্ট লিস্টিং পদ্ধতিতে পুঁজিবাজারের তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়া শুরু করতে হবে।

পুঁজিবাজারের ভারসাম্য রক্ষা করার জন্য ব্যাংকগুলো তাদের হোল্ডিংয়ের প্রথম বছর ৫ শতাংশ বিক্রি করতে পারবে। এই সার্কুলারে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য ইস্যুকারী ইনফ্রষ্ট্রাকচার কোম্পানীকে তার আয় থেকে একটি বিশেষ তহবিল গঠন করার নির্দেশনা দেয়া হয়েছে। এই ক্ষেত্রে আরো বলা আছে যে, ডিরেক্ট লিস্টিং পদ্ধতিতে বিক্রিত শেয়ারের মুল্য বিনিয়োগকারী ব্যাংকের বিনিয়োগমুল্য হতে কম হতে পারবে না। বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনাকে সমর্থন করে অর্থমন্ত্রী সেপ্টেম্বর ০৮, ২০২০ তারিখে দুই নীতিনির্ধারক বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনকে নির্দেশ দেন।

বাংলাদেশ ব্যাংকে নির্দেশের ধারাবাহিকতায়, বেস্ট হোল্ডিং লিমিটেড ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিরেক্ট লিস্টিংয়ে মাধ্যমে বিনিয়োগকারী ব্যাংকগুলোর শেয়ার হোল্ডিংয়ের ৫ শতাংশ বিক্রির মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভুক্ত হওয়ার আবেদন করে। ইনফ্রাস্ট্রাকচার কোম্পানী হিসেবে ডিরেক্ট লিস্টিং রম্নলসে কিছু ছাড় চাওয়া হয়েছে, যাকি না ঢাকা স্টক এক্সচেঞ্জের বোর্ডেও পক্ষে দেয়ার ক্ষমতা আইনেই আছে। যদিও মূল আইনে বলা নেই যে শুধু মাত্র সরকারি প্রতিষ্ঠান ডিরেক্ট লিস্টিংএর মাধ্যমে তালিকাভুক্ত হতে পারবে। তবে ২০১৬ সালে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনে এই বিষয়ে এই ডিরেক্টটিভ জারি করে।

এর মাধ্যমে লা মেরিডিয়ান কে সরাসরি বা ডিরেক্ট লিষ্টিংকে কেন্দ্র করে (ইনফ্রাষ্ট্রাকচার) দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে মতভেদ সৃষ্টি হয়েছে। সরকারি ব্যাংকগুলোর বিনিয়োগ থেকে একটি বিশেষ তহবিল গঠনের জন্য কিছুটা ছাড় দিয়ে হলেও অবকাঠামোগত খাতের কোম্পানিকে কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শমতো ডিরেক্ট লিস্টিংয়ের সিদ্ধান্তে বিএসইসির ভেটো দেওয়ায় কিছুটা হলেও বাধার মুখে পড়েছে পুরো প্রক্রিয়া।

কোম্পানিটির ডাইরেক্ট লিস্টিং প্রক্রিয়া নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কিছু বিষয়ে ডিএসই কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা তলব ও তা গণমাধ্যমে প্রকাশের পরেই অবস্থান পাল্টে ফেলে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ। তারা দাবি করেছে লা মেরিডিয়ানের ডাইরেক্ট লিস্টিংয়ে ইস্যু ম্যানেজমেন্টের দায়িত্ব পালন করেনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ