1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন

ডিএসইর এমডি নিয়োগে তারাহুড়ো নায় যোগ্যতানুযায়ী অনুমোদন হবে

  • আপডেট সময় : রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
  • ৫৩১ বার দেখা হয়েছে
dse (1)

কাজে যোগদানের এক বছর পরই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিদায় নিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি ডিএসই থেকে পদত্যাগ করেছেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) তিনি দায়িত্ব হস্তান্তর করে ডিএসই থেকে বিদায় নেন। বর্তমানে চিফ টেকনোলোজি অফিসার (সিটিও) মো. জিয়াউল করিম ডিএসইর ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন।

এদিকে, সিটি ব্যাংকের চিফ কান্ট্রি কমপ্লায়েন্স অফিসার (সিসিসিও) ও চিফ অ্যান্টি মানিলন্ডারিং অফিসার (সিএএমএলও) এম আশিক রহমানকে এমডি পদে নিয়োগ চেয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রস্তাব দিয়েছে ডিএসইর পরিচালনা পর্ষদ। তবে এ বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি বিএসইসি। ডিএসইর এমডি নিয়োগের বিষয়ে তারাহুড়ো না করে প্রার্থীর যোগ্যতা যাচাই-বাছাই করে অনুমোদন দেওয়ার কথা ভাবছে কমিশন।

প্রাপ্ত তথ্যমতে, কাজী সানাউল হকের বিদায়ের পর তার পদে আশিক রহমান রোববার (১০ জানুয়ারি) থেকে দায়িত্ব পালন করবেন বলে ধারণা করেছিল ডিএসই কর্তৃপক্ষ। কিন্তু ডিএসইর প্রস্তাবিত আশিক রহমানকে এখনো অনুমোদন দেয়নি বিএসইসি। ডিএসইর এমডি পদে আশিক রহমানের যোগ্য কি-না, তা যাচাই-বাছাই করে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

সূত্র জানায়, ডিএসইর এমডি পদে আশিক রহমানের যোগ্যতা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা। অনেকেই মনে করছেন আশিক রহমানের ডিএসইর নেতৃত্ব দেওয়ার মতো যোগ্যতা নেই। মূলত টিম পরিচালনা ও সরাসরি পুঁজিবাজার নিয়ে কাজ করার অভিজ্ঞতার ঘাটতি থাকায় তার যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি এমডি হিসেবে আশিক রহমানকে যোগ্য বলে মনে করছেন না ডিএসইর কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক মি. শাই ওয়েনহাই।

এদিকে, এম আশিক রহমানের সঙ্গে ডিএসইর এমডি পদেন জন্য সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন লন্ডন স্টক এক্সচেঞ্জের নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ এনামুল হক সরকার। তিনি পুঁজিবাজারের অভিজ্ঞতায় এম আশিক রহমানের থেকে অনেক এগিয়ে রয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘এমডি নিয়োগের বিষয়ে ডিএসইর একটি প্রস্তাব পেয়েছি। তবে ওই বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

শিগগিরই ডিএসইর এমডি পদে নিয়োগ দেওয়া হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে তারাহুড়া করার কিছুই নেই। ডিএসইর এমডি পদে প্রার্থীদের যোগ্যতা যাচাই-বাছাই করেই অনুমোদন দেওয়া হবে।’

সদ্য বিদায়ী ডিএসইর এমডি কাজী সানাউল হক বলেন, ‘গত বৃহস্পতিবার আমি শেষ অফিস করেছি। ওইদিন আমি দায়িত্ব হস্তান্তর করে ডিএসই থেকে বিদায় নিয়েছি।’

প্রসঙ্গত, ডিএসইর এমডি হিসেবে গত বছরের ৯ ফেব্রুয়ারি যোগদান করেন কাজী সানাউল হক। তাকে ৩ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছিল। ডিএসইতে যোগদানের আগে তিনি সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) এমডি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ