1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

উত্থানের বাজারেও দুই খাতের শেয়ারে বড় পতন

  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ২১৮ বার দেখা হয়েছে
A-DSE-1-5-600x337

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৪২ পয়েন্ট। আজ তালিকাভুক্ত ২০ খাতের মধ্যে সব খাতের শেয়ার দরেই ছিল ঊর্ধ্বমুখী প্রবণতা। তবে বড় উত্থানের বাজারেও দুই খাতের শেয়ার দরে বড় পতন হয়েছে। খাত দুটি হলো-ইন্সুরেন্স খাত ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ইন্সুরেন্স খাতের ৪৯টি কোম্পানির মধ্যে দর কমেছে ২৮টির, দর বেড়েছে ১৬টির এবং দর অপরিবর্তিত ছিল ৫টির। সেই হিসাবে ইন্সুরেন্স খাতে আজ দর কমেছে ৫৭.১৫ শতাংশ, দর বেড়েছে ৩২.৬৫ শতাংশ এবং দর অপরিবর্তিত ছিল ১০.২০ শতাংশ কোম্পানির।

ইন্সরেন্স খাতে আজ দর বেশি কমেছে প্রভাতী ইন্সুরেন্সের ৬.৩৮ শতাংশ, রিপাবলিক ইন্সুরেন্সের ৫.৯৫ শতাংশ, জনতা ইন্সুরেন্সের ৪.৬১ শতাংশ, সেন্ট্রাল ইন্সুরেন্সে ৪.৩৭ শতাংশ ও ফিনিক্স ইন্সুরেন্সের ৪.১৯ শতাংশ।

আজ লেনদেনের প্রথমদিকে ইন্সুরেন্স খাতের শেয়ার দর ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরতে দেখা যায়। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে এখাতের শেয়ারে আগের কয়েকদিনের ধারাবাহিকতায় নেতিবাচক প্রবণতা নেমে আসে। দিনের মধ্যভাগে বেশিরভাগ ইন্সুরেন্সের শেয়ার দর রেড জোনে ফিরে আসে। যা লেনদেনের শেষ অবধি বজায় থাকে। আজ খাতটির লেনদেন আগেরদিনের তুলনায় কমে যায়। কারণ এখাতের বিনিয়োগকারীরা গত কয়েকদিন যাবত লোকসানের কবলে রয়েছে। যে কারণে তারা লোকসানে শেয়ার বিক্রি করতে আগ্রহী ছিল না। আজ এখাতে আগেরদিনের তুলনায় লেনদেনে ভাটা ছিল।

অন্যদিকে, আজ মিউচ্যুয়াল ফান্ড খাতে দর কমেছে ১৮টির, দর বেড়েছে ৫টির ও দর অপরিবর্তিত ছিল ১৪টির। সেই হিসাবে আজ মিউচ্যুয়াল ফান্ড খাতে দর কমেছে ৪৮.৬৫ শতাংশ, দর বেড়েছে ১৩.৫১ শতাংশ এবং দর অপরিবর্তিত ছিল ৩৭.৮৪ শতাংশ।

মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে আজ দর বেশি কমেছে সিএপিএমআইবিবিএল ফান্ডের ৮.০৪ শতাংশ, এসইএমইএলআইবিবিএল ফান্ডের ৪.৭৬ শতাংশ, ভিএ ফান্ডের ৫.৭৮ শএমএলআরবিবি ফান্ডের ৩.১০ শতাংশ, গ্রীনডেল্টা ফান্ডের ৩.৩৭ শতাংশ, এলআরগ্লোবাল ফান্ডের ২.৭৪ শতাংশ। মিউচ্যুয়াল ফান্ড খাতেও আজ আগেরদিনের তুলনায় লেনদেনে ভাটা ছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ