1. [email protected] : বাংলারকন্ঠ : শেয়ারখবর
  2. [email protected] : sharekhabor.com : sharekhabor.com
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

ভুল তথ্য দেওয়ায় উত্তরা ফাইন্যান্সকে জরিমানা

  • আপডেট সময় : সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
  • ১৪৭ বার দেখা হয়েছে
uttara-finance

দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টকে গ্রাহদের ঋণের বিষয়ে ভুল তথ্য দেওয়ায় ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। জরিমানা মওকুফ চেয়ে আবেদন করলেও তা গ্রহণ করেনি কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, উত্তরা ফাইন্যান্স তিন গ্রাহকের ঋণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ঋণ তথ্য ব্যুরোতে (সিআইবি) সঠিক তথ্য জমা দেয়নি। এর ফলে ওই তিন গ্রাহক ঋণ দিয়ে ক্ষতির মুখে পড়ে অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের অভিযোগের ফলে জরিমানার মুখে পড়ে উত্তরা ফাইন্যান্স।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, উত্তরা ফাইন্যান্স গ্রাহকের ঋণের বিষয়ে ভুল তথ্য দিয়েছে। এ জন্য শাস্তির মুখে পড়েছে। প্রতিষ্ঠানটি জরিমানা মওকুফের আবেদন করলে তা নাকচ হয়েছে।

সূত্র জানায়, যেসব প্রতিষ্ঠান ঋণের বিষয়ে সঠিক তথ্য দেয়নি, ওই তিন প্রতিষ্ঠান হলো এমআরআই ট্রেডার্স, সাদ মুসা ফেব্রিকস ও প্রীতি সোয়েটার্স।

উত্তরা ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিন সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানের সফটওয়্যার নষ্ট। তাই গ্রাহকদের ঋণের বিষয়ে প্রকৃত তথ্য মিলছে না। এ জন্য সঠিক তথ্য যায়নি। তাই জরিমানার মুখে পড়তে হয়েছে। আমরা ইচ্ছা করে ভুল তথ্য দিয়েছি, বিষয়টা এমন না।’

প্রতিষ্ঠানটির ঋণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের বড় আপত্তির বিষয়ে শামসুল আরেফিন বলেন, ‘আমরা কমিটি গঠন করেছি। পর্ষদ থেকেও একটা কমিটি করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে আমরা আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করে কেন্দ্রীয় ব্যাংককে জানাব।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ