1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

বিশ্বব্যাংকের সহযোগিতা চায় বিএসইসি

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ২০১ বার দেখা হয়েছে
bsec-600x337

ডিজিটালাইজেশনের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতা চায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মাধ্যমে চিঠিও দিয়েছে সংস্থাটি।

সোমবার (২৫ জানুয়ারি) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সাক্ষরিত এই চিঠি পাঠানো হয়েছে।

জানা গেছে, ডিজিটালাইজেশন নিয়ে কাজ করার জন্য অর্থমন্ত্রণালয় এবং বিশ্বব্যাংকের সঙ্গে নতুন কমিশনের কয়েকবার আলাপ হয়। ওই আলাপে প্রযুক্তিগত উন্নয়নে বিশ্বব্যাংকের কাছে সহযোগিতা চায় কমিশন। এরই আলোকে কমিশন ৭ মিলিয়ন ডলার অনুদান চেয়ে সোমবার চিঠি দিয়েছে।

তবে বিএসইসির সরাসরি বিশ্বব্যাংকের কাছে চিঠি দেওয়ার সুযোগ না থাকায় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছে। যেটা আবার ওই বিভাগ থেকে ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে পাঠানো হবে।

করোনা মহামারি ডিজিটালাইজেশনের গুরুত্ব বুঝিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটিকে। এই মহামারিতে বিশ্বের অন্যান্য দেশের পুঁজিবাজার চালু থাকলেও বাংলাদেশে বন্ধ ছিল ৬৬ দিন।

এই কারণে দায়িত্ব নেওয়ার পর থেকেই ডিজিটালাইজেশনে উপর সমধিক গুরুত্ব দিচ্ছে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন। এরই ধারাবাহিকতায় বেশ কিছু পদক্ষেপও নিয়েছে। এ তালিকায় অনলাইনে বার্ষিক সাধারন সভা (এজিএম) করা, বিভিন্ন প্রতিবেদন অনলাইনে জমা দেওয়ার সুযোগ করে দেওয়া রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ