1. [email protected] : বাংলারকন্ঠ : শেয়ারখবর
  2. [email protected] : sharekhabor.com : sharekhabor.com
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৪ অপরাহ্ন

বিনিয়োগকারীদের আগ্রহে এখন কম দরের শেয়ার

  • আপডেট সময় : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১১ বার দেখা হয়েছে
tpo

দেশের শেয়ারবাজারে গত কয়েক দিন ধরে উত্থান-পতন অব্যাহত রয়েছে তারই ধারাবাহিকতায়।
আগের দুই কার্যদিবসে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী থাকলেও গতকাল সপ্তাহের শেষ দিনে নিম্নমুখী হয়েছে সূচক। দিন শেষে ডিএসইর প্রধান সূচক ২৪ পয়েন্ট হ্রাস পেতে দেখা যায়। লেনদেন শেষে সূচকের অবস্থান দেখা যায় পাঁচ হাজার ৪৮৫ পয়েন্টে। পাশাপাশি লেনদেন হওয়া ৩৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দর কমে ২৩৪টির। পক্ষান্তরে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটের দর বৃদ্ধি পেতে দেখা যায়। আর দর অপরিবর্তিত ছিল ৮৩টির।

গতকালের বাজার চিত্রে দেখা যায়, বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় তুলনামূলক এগিয়ে ছিল কম দর থাকা কোম্পানির শেয়ার। এই ক্ষেত্রে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ স্বল্পসংখ্যক বেশি দর থাকা শেয়ারেও আস্থা রাখতে দেখা যায় বিনিয়োগকারীদের। আগের কার্যদিবসে যেখানে ২০০ টাকার বেশি দর রয়েছে এ ধরনের শেয়ারে আগ্রহ দেখা যায় ৪৬ শতাংশ বিনিয়োগকারীর।

গতকাল সেখানে এ ধরনের বিনিয়োগকারীর সংখ্যা দেখা গেছে মাত্র ১৯ শতাংশ। অর্থাৎ ২০০ টাকার বেশি দর রয়েছে এমন শেয়ার গতকাল আগ্রহ দেখান মাত্র ১৯ শতাংশ বিনিয়োগকারী। মূলত বাজার পরিস্থিতি আগামীতে কেমন এমন এমন ভাবনা থেকে বেশি দরের শেয়ারে বিনিয়োগ থেকে দূরে ছিলেন তারা।

এদিকে গতকাল সব খাতের শেয়ারেই বিক্রয় চাপ দেখা গেছে। এ ক্ষেত্রে মোট লেনদেনে সবার শীর্ষে ছিল খাদ্য খাত। গতকাল দিন শেষে মোট লেনদেনে এ খাতের একক অবদান দেখা যায় প্রায় ২৮ শতাংশ। পরের অবস্থানে থাকা

বিবিধ খাত মোট লেনদেনে ১৪ শতাংশ অবদান চোখে পড়ে। অন্যদিকে তৃতীয় অবস্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতের মোট

লেনদেনে ১২ শতাংশের বেশি অংশগ্রহণ দেখা যায়। এছাড়া মোট লেনদেনে আর্থিক খাতের ৯ দশমিক ৫৫ শতাংশ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের অবদান ছিল প্রায় ৯ শতাংশ।

অন্যদিকে গতকাল সূচক কমলেও ডিএসইতে লেনদেন বৃদ্ধি পায়। গতকাল দিন শেষে ডিএসইতে

মোট এক হাজার ৫৫ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হতে দেখা যায়। আগের দিন এখানে ৭৮৬ কোটি টাকা লেনদেন হয়। এদিকে গতকাল ডিএসইর ব্লক মার্কেটে মোট ৬৫ কোটি টাকার শেয়ার লেনদেন হতে দেখা যায়। ডিএসইর এ মার্কেটে গতকাল মোট ৩২টি কোম্পানি অংশগ্রহণ করে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ