1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন

হঠাৎ পতন উড়তে থাকা বহুজাতিক কোম্পানির

  • আপডেট সময় : শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ১৯৬ বার দেখা হয়েছে
share-32

সপ্তাহের শুরু থেকে আলোচনায় থাকা বহুজাতিক ও দামি শেয়ারগুলোর দর বৃহস্পতিবার সংশোধনে ফিরে আসে। চার কার্যদিবস দাম বাড়ার পর লাগামে টান পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানির শেয়ারের।

এদিন রেকিটবেনকিউজার লিমিটেডের শেয়ারপ্রতি দর কমেছে ৫০ টাকা ৭০ পয়সা। গত ৩ মার্চ থেকে কোম্পানিটির শেয়ারদর ৪ হাজার ৫৪৫ টাকা থেকে বেড়ে ৪ হাজার ৭৫০ টাকায় উঠে। বৃহস্পতিবার দর কমে হয়েছে ৪ হাজার ৭০০ টাকা।

ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেডের শেয়ারপ্রতি দর কমেছে ৩৪ টাকা ১০ পয়সা। ২ হাজার ৮০০ টাকা থেকে দর বেড়ে উঠেছিল ২ হাজার ৯৬৩ টাকায়। বৃহস্পতিবার দরপতন হয়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯২৯ টাকায়।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের শেয়ারদরও গত চার কার্যদিবস বেড়েছে। এদিন কোম্পানিটির শেয়ারদর কমেছে ০.১৮ শতাংশ। লেনদেন শেষে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৫ টাকায়। তবে এ সময়ে কোম্পানিটির শেয়ারদর সর্বোচ্চ ২ হাজার ১৪৬ টাকায় উঠেছিল।

বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেডের শেয়ারদর কমেছে ৬.২৫ শতাংশ বা ১২০ টাকা। আগের দিন কোম্পানিটির শেয়ারপ্রতি দর ছিল ১ হাজার ৯৩০ টাকা। বৃহস্পতিবার লেনদেন শেষে হয়েছে ১ হাজার ৮০৫ টাকা।

লিন্ডে বাংলাদেশ লিমিটেডে শেয়ারপ্রতি দর কমেছে ১.৩৯ শতাংশ বা ১৯ টাকা ৩০ পয়সা। দর বাড়তে থাকা ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রি লিমিটেডের শেয়ারদর ১.৯৩ শতাংশ বা ২৫ টাকা ৫০ পয়সা কমেছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বহুজাতিক কোম্পানিগুলোর মূলধন বাড়ানো নিয়ে পুঁজিবাজারে গুজব রয়েছে। এ কারণে কোম্পানিগুলোর শেয়ার দর কিছুদিন যাবত বাড়ছে। তবে যে হারে কোম্পানিগুলো দর বেড়েছে তারপর আর বাড়া উচিত নয় বলে তাঁরা মনে করেন। এখন মূলত এসব কোম্পানি থেকে মুনাফা উত্তোলনের কারণেই দর কমছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ