1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন

উচ্ছ্বাসে থাকা ৬ কোম্পানির বিনিয়োগকারীরা এখন হতাশ

  • আপডেট সময় : শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ১৮৬ বার দেখা হয়েছে
stock -markrt-lose

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্সুরেন্স খাতে কোম্পানির সংখ্যা ৪৯টি। এর মধ্যে ৬টি কোম্পানি ইতোমধ্যে ৩১ ডিসেম্বর, ২০২০ হিসাব বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো-অগ্রণী, গ্রীণডেল্টা, প্রাইম, রিলায়েন্স, প্যারামাউন্ট ও ইউনাইটেড ইন্সুরেন্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইন্সুরেন্স খাতে আরও ৪৩টি কোম্পানি ডিভিডেন্ড ঘোষণার প্রক্রিয়ায় রয়েছে। এই ৪৩টি কোম্পানির মধ্যে ৬টি কোম্পানি মুনাফার দিক থেকে শীর্ষ স্থানে রয়েছে। কোম্পানিগুলো ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) শেয়ার প্রতি দুই টাকার বেশি মুনাফা করেছে। কোম্পানিগুলো হলো-এশিয়া, এশিয়া প্যাসিফিক, ক্রিস্টাল, নিটোল, পাইওনিয়ার, প্রগতি ও রিলায়েন্স ইন্সুরেন্স।

কিন্তু গত তিন মাসে এই ৬টি কোম্পানির শেয়ার দরে বয়ে গেছে বড় ঝড়। এ সময়ে কোম্পানিগুলোর শেয়ার দর কমেছে ৪৭ শতাংশ পর্যন্ত। যদিও তিন মাসে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪৪২ পয়েন্ট। এ সময়ে ডিএসইএক্স ৫ হাজার ১২৬ থেকে বেড়ে উঠেছে ৫ হাজার ৫৬৮-তে।

ইন্সুরেন্স খাতে বড় আয়ের এসব কোম্পানির শেয়ারে ধস নামায় বিনিয়োগকারীরা হতবাক। কোম্পানিগুলোর শেয়ার নিয়ে এক সময়ে যেখানে তারা উচ্ছ্বাসে ছিল, এখন বড় হতাশায়। যদিও তারা আশাবাদী, শেয়ারগুলোর দরে শিগগির সুদিন ফিরে আসবে।

কোম্পানিগুলো মধ্যে সবচেয়ে বেশি দর কমেছে নিটোল ইন্সুরেন্সের। কোম্পানিটির দর গত ডিসেম্বরে ৭৬ টাকার উপরে হাঁকিয়েছিল। গত তিন মাসে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৬৮ টাকা। বর্তমানে ৪০ টাকা ৩০ পয়সায় নেমে গেছে। তিন মাসে শেয়ারটির দর কমেছে ৪১ শতাংশ। আর চার মাসে দর কমেছে ৪৭ শতাংশ।

একইভাবে ক্রিস্টাল ইন্সরেন্সের দর কমেছে ৩৭ শতাংশ, প্রগতির ৩৫ শতাংশ, এশিয়া প্যাসেফিকের ৩৩ শতাংশ, পাইওনিয়ারের ৩০ শতাংশ ও এশিয়া ইন্সুরেন্সের ২৮ শতাংশ।

কোম্পানিগুলোর মধ্যে সমাপ্ত হিসাব বছরের প্রথম ৯ মাসে (জানয়ারি-সেপ্টেম্বর, ২০২০) পাইওনিয়ারের শেয়ার প্রতি আয় হয়েছে ৬ টাকা ১ পয়সা, প্রগতির ২ টাকা ৯৮ পয়সা, এশিয়ার ২ টাকা ৬৯ পয়সা, ক্রিস্টালের ২ টাকা ২২ পয়সা, নিটোলের ২ টাকা ১০ পয়সা এবং এশিয়া প্যাসেফিকের ২ টাকা ১ পয়সা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ