1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ২০ মে ২০২৪, ১০:১৩ অপরাহ্ন

দেখে নিন ৪ কোম্পানির লভ্যাংশ

  • আপডেট সময় : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১৫৮ বার দেখা হয়েছে
dividend c

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানির পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হচ্ছে: ইসলামী ব্যাংক, ম্যারিকো বাংলাদেশ, এবি ব্যাংক ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) অনুষ্ঠিত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়।

ইসলামী ব্যাংক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ ব্যাংকের শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত হিসাব বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৯৮ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৪০ পয়সা।

অন্যদিকে আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির ‌শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ২ টাকা ৮১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৩১ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমন্বিতভাবে ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৮ টাকা ৮৯ পয়সা।

আগামী ২৭ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ মে ২০২১।

ম্যারিকো বাংলাদেশ: ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২০০ শতাংশ ডিভিডেন্ড চুড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে ৭০০ শতাংশ অন্তবর্তীকালীন ডিভিডেন্ড দিয়েছিলো। সব মিলিয়ে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য কোম্পানিটি ৯০০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করলো।

৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৮ টাকা ৮৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৮৪ টাকা ১ পয়সা।

এই ডিভিডেন্ড অনুমোদনের জন্য আগামী ২৬ জুলাই বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে।

এবি ব্যাংক: এবি ব্যাংক বাংলাদেশ লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ স্টক দেবে।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ এবি ব্যাংকের সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৫০ পয়সা, যা গত বছরের একই সময়ে ১৫ পয়সা ছিল।

অন্যদিকে আলোচিত বছরে এককভাবে এবি ব্যাংকের ‌শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ৪৯ পয়সা, যা গত বছরের একই সময়ে ২১ পয়সা ছিল।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমন্বিতভাবে এবি ব্যাংকের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩২ টাকা ২৬ পয়সা।

আগামী ১০ জুন, বৃহস্পতিবার বিকাল ৪টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ মে।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স: এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।
সমাপ্ত ২০২০ হিসাব বছরে কোম্পানিটির ‌শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৯৭ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ২০ টাকা ৬৩ পয়সা।

আগামী ৮ জুলাই সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ মে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ