1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন ২ কোম্পানির

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ২১১ বার দেখা হয়েছে
tpo

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই কোম্পানির রেকর্ড লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর লেনদেন ছিল গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিগুলো হলো-ম্যাকসন্স স্পিনিং মিলস ও রূপালী লাইফ ইন্সুরেন্স লিমিটেড। কোম্পানি দুটি আজ ডিএসইর লেনদেন শীর্ষ তালিকায় যথাক্রমে ৮ম ও ৯ম স্থান দখল করে নেয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড : ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৯০ লাখ ৫৭ হাজার ২০২টি। যার বাজার মূল্য ২৭ কোটি ৮৬ লাখ টাকার বেশি। গতকাল (মঙ্গলবার) কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল ১ কোটি ৯৩ লাখ ৪৯ হাজার ৪৭৯টি। যার বাজার মূল্য ছিল ২৬ কোটি ৩২ লাখ টাকার কিছু বেশি। টাকার পরিমাণে আজ কোম্পানিটির শেয়ার মূল্য গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড।

গতকাল কোম্পানিটির ক্লোজিং দর ছিল ১৩ টাকা ৭০ পয়সা। আজ লেনদেন শুরু হয় ১৩ টাকা ৯০ পয়সায়। লেনদেনের এক পর্যায়ে শেয়ারটি সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর ১৫ টাকায় লেনদেন হয়। তবে দিনের শেষভাগে কোম্পানিটির শেয়ার নেমে আসে ১৪ টাকা ৬০ পয়সায়। দিনের শেষ দরও ছিল ১৪ টাকা ৬০ পয়সা।

চলতি সপ্তাহের শুরু হতে কোম্পানিটির লেনদেনে উল্লম্ফন দেখা যায়। সপ্তাহের প্রথমদিন রোববার এর লেনদেন হয় ১ কোটি ৭০ লাখের বেশি শেয়ার, সোমবার ১ কোটি ৪৮ লাখ, মঙ্গলবার ১ কোটি ৯৩ লাখ এবং আজ ১ কোটি ৯০ লাখের বেশি শেয়ার লেনদেন হয়। গত চারদিনে মোট শেয়ার লেনদেন হয়েছে ৭ কোটি ৪ লাখের বেশি শেয়ার। এর আগে শেয়ারটির নিয়মিত লেনদেন ছিল কমবেশি ২০ লাখ।

গত দুই বছরের মধ্যে কোম্পানিটি দ্বিতীয় বারের মতো ডিএসই’র লেনদেন তালিকায় স্থান পেল। গতকাল এটি গত দুই বছরের মধ্যে ডিএসই’র লেনদেন তালিকায় স্থান পেয়েছিল।

চলতি হিসাববছরের প্রথম ৬ মাসে ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫১ পয়সা। আগের হিসাববছরের একই সময়ে ছিল ২ পয়সা।

আগের হিসাববছরে (২০১৯-২০) কোম্পানিটি দুই শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। ওইবছর কোম্পানিটি লোকসানে ছিল।

সর্বশেষ দর ১৪ টাকা ৬০ পয়সা অনুযায়ী এর মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৪.৩১।

রূপালী লাইফ ইন্সুরেন্স লিমিটেড : আজ রূপালী লাইফ ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৩৯ লাখ ২ হাজার ৩৮৭টি। যার বাজার মূল্য ২৭ কোটি ১৬ লাখ টাকার বেশি। এর আগে গতবছর ২৪ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছিল সর্বোচ্চ ৩২ লাখ ৪৩ হাজার ৭৮৫টি। আজকের লেনদেন ও মূল্য কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড।

গতকাল মঙ্গলবার কোম্পানিটির ক্লোজিং দর ছিল ৬৩ টাকা ৮০ পয়সা। আজ লেনদেন শুরু হয় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর ৭০ টাকা ১০ পয়সায়। দু্পুর সাড়ে ১১টা পর্যন্ত সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরেই শেয়ারটির ৪ লাখ শেয়ারের মতো লেনদেন হয়। সাড়ে ১১টা নাগাদ হঠাৎ বড় সেল প্রেসার দেখা দেয়। তখন এর দর ৬৫ টাকা ৫০ পয়সায় নেমে যায়। তারপর আবার ঊর্ধ্বমুখী হতে থাকে। এক পর্যায়ে আবারও সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর ৭০ টাকা ১০ পয়সায় হল্টেড হয়ে যায়। সে সময়ে এর বড় লেনদেন দেখা যায়। দিনশেষে ক্লোজিং দর হয় ৬৯ টাকা ৬০ পয়সায়। আজ দর বৃদ্ধি পেয়েছে ৫ টাকা ৮০ পয়সা বা ৯.০৯ শতাংশ।

গতকাল মঙ্গলবার কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২ লাখ ৯২ হাজার। আগেরদিন সোমবার লেনদেন হয়েছিল ১১ লাখ ৫৮ হাজার শেয়ার। এর আগে কখনো কোম্পানিটির শেয়ার লাখের বেশি লেনদেন হয়নি। আজ হঠাৎ কোম্পানিটির লেনদেনে বড় উল্লম্ফন দেখা দিয়েছে।

গত দুই বছরের মধ্যে কোম্পানিটি দ্বিতীয় বারের মতো ডিএসই’র লেনদেন তালিকায় স্থান পেল।গতবছর ২৪ সেপ্টেম্বরডিএসই’র লেনদেন তালিকায় স্থান পেয়েছিল।

এদিকে, গতকালও কোম্পানিটির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়। আজও প্রায় সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে লেনদেন হয়।

৩১ ডিসেম্বর ২০১৯ হিসাববছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য এখনো ডিভিডেন্ড ঘোষণা করেনি কোম্পানিটি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ