1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

কেটেছে ফ্লোর প্রাইসের ভয়, শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : সোমবার, ২১ জুন, ২০২১
  • ১৪২ বার দেখা হয়েছে
share, ;ove

ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়ায় সার্কিট ব্রেকারের নতুন নিয়ম নিয়ে ভয় কেটেছে বিনিয়োগকারীদের। ফলে রোববার হুজুগে শেয়ার বিক্রিকারীরাই সোমবার শেয়ার কিনছেন।

আর তাতে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (২১ জুন) সূচকের তেজিভাবের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। লেনদেনের শুরু থেকেই বিনিয়োগকারীরা ব্যাংক-বিমা ও আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্রখাতের শেয়ার কিনছেন। ফলে এই চার খাতের অধিকাংশ শেয়ারের দাম বেড়েছে। আর এই চার খাতের প্রভাব পড়েছে পুরো বাজারে। তাতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বিনিয়োগকারীদের শেয়ার কেনার প্রবণতার ফলে লেনদেনের প্রথম ৩০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামও।

ডিএসইতে মোট ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৬৮টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৫৫ লাখ ৫৭ হাজার টাকা।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন আগের দিনের চেয়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ১২১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ২ হাজার২১৮ পয়েন্টে অবস্থান করছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৬৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির শেয়ারের দাম। এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৮১৭ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ