1. [email protected] : বাংলারকন্ঠ : শেয়ারখবর
  2. [email protected] : sharekhabor.com : sharekhabor.com
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন

বিশেষ তহবিল বিনিয়োগে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

  • আপডেট সময় : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১২২ বার দেখা হয়েছে
Bangladesh-Bank-upobank

দেশের অর্থনীতির সাথে তালমিলিয়ে শেয়ারবাজারকেও এগিয়ে নিতে বিভিন্ন প্রণোদনা দিচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় সকল ব্যাংককে শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য ২০০ কোটি টাকার তহবিল গঠন করতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ২০০ কোটি টাকার এই তহবিলের বিনিয়োগ গ্রিন সুকুকে করার নতুন নির্দেশনা দিয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলামের স্বাক্ষরে একটি চিঠি সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, গ্রিন সুকুকে বিনিয়োগের সুযোগ রেখে ২০২০ সালের ১০ ফ্রেবুয়ারি জারিকৃত আদেশে বেশ কিছু নির্দেশনা নতুন করে সংযোজন করা হয়েছে। ওই নির্দেশনা অনুসারে, শেয়ারবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত ২০০ কোটি টাকার তহবিলের সম্পূর্ণ অংশ (লভ্যতা অনুসারে) ন্যূনতম ৭০ শতাংশ সৌর বিদ্যুৎ, বায়ুশক্তি চালিত বিদ্যুৎ, জল বিদ্যুৎ, বায়োমাস ইত্যাদি নবায়নযোগ্য শক্তি প্রকল্পে বিনিয়োগের উদ্দেশ্যে বেসরকারি উদ্যোক্তা কর্তৃক ইস্যুকৃত তালিকাভুক্ত বা সাবস্ক্রিপশন ক্লোজিং-এর তারিখ হতে এক বছরের মধ্যে তালিকাভুক্ত হবে এরূপ ১০০ শতাংশ অ্যাসেট ব্যাকড গ্রীন সুকুক-এ বিনিয়োগ করা যাবে।

কোন ধরনের সুকুকে বিশেষ তহবিলের টাকা বিনিয়োগ করা যাবে, তার বৈশিষ্ট্য নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপন অনুসারে, ইস্তিসনা সুকুক, সালাম সুকুক ও ইজহার সুকুক এই ৩ ধরনের সুকুকের সমন্বয়ে গঠিত হাইব্রিড সুকুকে এই অর্থ বিনিয়োগ করা যাবে।

তবে সুকুকের তহবিল ব্যবহারের ক্ষেত্রে কিছু শর্ত পরিপালন করতে হবে। পণ্য আমদানির ক্ষেত্রের ১০০ শতাংশ মার্জিনে ঋণপত্র খুলতে হবে, পণ্য ১২০ দিনের মধ্যে জাহাজীকরণ/সরবরাহ করার শর্ত থাকতে হবে, সমস্ত স্থানীয় ব্যয় ৬ মাসের মধ্যে পরিশোধ করতে হবে এবং প্রকল্প উন্নয়নে সর্বোচ্চ ৮ মাস সময় বরাদ্দ থাকবে।

অন্যান্য শর্ত হচ্ছে- সুকুক-এর তহবিল Special Purpose Vehicle (SPV)-এর নামে খোলা ব্যাংক হিসাবে সংরক্ষণ করতে হবে। উক্ত ব্যাংক হিসাব হতে সুকুক-এর জন্য নির্ধারিত সুনির্দিষ্ট ব্যয় ব্যতীত অন্য কোন খাতে খরচ/কর্জ প্রদান করা যাবে না;

Private Placement-এর ক্ষেত্রে কোন কারণে BSEC কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে সুকুক-এর
Subscription সম্পূর্ণ না হলে বা সুকুক ইস্যুর বিষয়টি বাতিল হলে সংশ্লিষ্ট SPV কর্তৃক এক
সপ্তাহের মধ্যে বিনিয়োগকারী ব্যাংকসমূহকে সমুদয় অর্থ ফেরত প্রদান করতে হবে। এ বিষয়ে সুকুক-এর Trustee, SPV এবং বিনিয়োগকারী ব্যাংকসমূহের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি সম্পাদন করতে হবে;

সেকেন্ডারী মার্কেট বা Private Placement-এর মাধ্যমে বা উভয় প্রকারে কোন সুকুক-এর মোট
ইস্যুর ১০% এর বেশি পরিমাণ কোন ব্যাংক বিনিয়োগ করতে পারবে না;
Convertible সুকুক-এর ক্ষেত্রে Conversion-এর পর ইক্যুয়িটি ধারণ যাতে ১০% এর বেশি না হয়, তা বিনিয়োগকারী ব্যাংককেই নিশ্চিত করতে হবে;

অতালিকাভুক্ত সুকুক-এ বিনিয়োগের পূর্বে Subscription-এর তারিখ হতে এক বছরের মধ্যে তালিকাভুক্তির বিষয়ে Trustee, SPV, ইস্যুয়ার এবং বিনিয়োগকারী ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ