1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

স্টাইলক্রাফটের ব্যবসা টিকিয়ে রাখা নিয়ে শঙ্কা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২
  • ৩৬৯ বার দেখা হয়েছে
Stylecraft

শেয়ারবাজারে তালিকাভুক্ত স্টাইলক্রাফটের ব্যবসা পরিচালনা করা বা টিকিয়ে রাখা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক। কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই শঙ্কা প্রকাশ করেছেন।

নিরীক্ষক জানিয়েছেন, কোম্পানিটির চলতি সম্পদের থেকে চলতি দায় ১৩ কোটি ৮৯ লাখ টাকা বেশি। এছাড়া কারখানা গত ১৯ জুলাই থেকে বন্ধ এবং কর্মকর্তা-শ্রমিকদের বেতন ও মজুরি প্রদানে ব্যর্থ হলে সুন্দরভাবে চালুর সম্ভাবনাও কম। যে কোম্পানির আগের অর্থবছরের তুলনায় ২০২০-২১ অর্থবছরে উল্লেখযোগ্য হারে (৩৯.১৩%) বিক্রি কমেছে, শেয়ারপ্রতি ঋণাত্মক পরিচালন নগদ প্রবাহ হয়েছে এবং ব্যাংক ঋণ বেড়েছে।

এই পরিস্থিতি কোম্পানিটির ভবিষ্যতে ব্যবসা পরিচালনা বা টিকিয়ে রাখা নিয়ে খুবই শঙ্কা তৈরী করেছে বলে জানিয়েছেন নিরীক্ষক।

এদিকে আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-৩৬ অনুযায়ি স্থায়ী সম্পদের ইমপেয়ারম্যান্ট টেস্ট করেনি স্টাইলক্রাফট কর্তৃপক্ষ। অথচ প্রতিবছর ইমপেয়ারম্যান্ট টেস্ট করানো উচিত। যাতে করে প্রকৃত মূল্যের থেকে আর্থিক হিসাবে দেখানো মূল্য বেশি না হয়।

কোম্পানির কারখানা বন্ধ থাকার কারনে স্থায়ী সম্পদের সত্যতা যাচাই করতে পারেনি নিরীক্ষক। যে কোম্পানি কর্তৃপক্ষ আইএএস-২ লঙ্ঘন করে কস্ট প্রাইসে মজুদ পণ্য দেখিয়েছে।

স্টাইলক্রাফট কর্তৃপক্ষ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ি অবন্টিত লভ্যাংশের বিস্তারিত দেখায়নি। এছাড়া তারা অবন্টিত লভ্যাংশ ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে অবন্টিত লভ্যাংশ হস্তান্তর করেনি জানিয়েছেন নিরীক্ষক। তবে তারা হস্তান্তরের জন্য সময় বাড়ানোর আবেদন করেছেন।

উল্লেখ্য, ১৯৮৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া স্টাইলক্রাফটের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৩ কোটি ৮৯ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬১.১৯ শতাংশ। কোম্পানিটির বুধবার (০৫ জানুয়ারি) লেনদেন শেষে শেয়ার দর দাড়িঁয়েছে ১১৮.৬০ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ