1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

ব্যাংক খাতের ৮২ শতাংশ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪২৮ বার দেখা হয়েছে
bank-taka

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতে ৩৩টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮২ শতাংশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ জানুয়ারি মাসে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ব্যাংক খাতে শেয়ারবাজারে ৩৩টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এসব কোম্পানির মধ্যে ২৮টির এখন পর্যন্ত জানুয়ারি মাসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগের তথ্য হালনাগাদ করা হয়েছে। এই কোম্পানিগুলোর মধ্যে ২৩টির বা ৮২ শতাংশ প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আগের মাস অর্থাৎ ডিসেম্বর থেকে বেড়েছে। জানুয়ারিতে ৫টির বা ১৮ শতাংশ ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আগের মাস থেকে কমেছে। আর ৫টি ব্যাংক জানুয়ারি মাসের প্রাতিষ্ঠানিক বিনিয়োগের তথ্য হালনাগাদ করেনি।

জানুয়ারি মাসে ব্যাংকে সবচেয়ে বেশি অর্থাৎ ২.৪৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে উত্তরা ব্যাংকের। অর্থাৎ জানুয়ারি মাসে উত্তরা ব্যাংক থেকে এই পরিমাণ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ০.৮৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে প্রিমিয়ার ব্যাংকের। আর তৃতীয় সর্বোচ্চ ০.৮৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে কম অর্থাৎ ০.০৫ শতাংশ করে বেড়েছে ট্রাস্ট ব্যাংক ও আল আরাফাহ ইসলামী ব্যাংকে।

জানুয়ারিতে পাঁচ কোম্পানি থেকে প্রাতিষ্ঠানিকরা তাদের পোর্টফোলিও থেকে ক্রয়ের চেয়ে শেয়ার বেশি বিক্রি করেছেন। যার কারণে জানুয়ারিতে ওই পাঁচ কোম্পানি থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ০.৬৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে যমুনা ব্যাংকেরে। দ্বিতীয় সর্বোচ্চ ওয়ান ব্যাংকের ০.৫৩ শতাংশ এবং তৃতীয় সর্বোচ্চ ইসলামী ব্যাংকের ০.১৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে আগের মাস থেকে। আর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক থেকে ০.০১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ