1. [email protected] : বাংলারকন্ঠ : শেয়ারখবর
  2. [email protected] : sharekhabor.com : sharekhabor.com
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধের বড় নেতিবাচক প্রভাব শেয়ারবাজারে

  • আপডেট সময় : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩২৬ বার দেখা হয়েছে
top 10 loser

ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ শুরুর পর অন্য দেশের শেয়ারবাজারে প্রভাব না পড়লেও বাংলাদেশের শেয়ারবাজারে বড় নেতিবাচক প্রভাব পড়েছে। যুদ্ধের প্রভাবে বৃহস্পতিবার শতাধিক পয়েন্টের পর রবিবার (২৭ ফেব্রুয়ারি) দেড় শতাধিক পয়েন্ট কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক পাঁচ শতাধিক পয়েন্ট কমেছে।

রাশিয়ার সাথে আলোচনায় সম্মত হলেও শেষ পর্যন্ত তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। এদিকে রাশিয়ার পাশে চেচনিয়া আর ইউক্রেনের পাশে ফ্রান্স ও জার্মানি দাঁড়িয়েছে। এতে করে বাংলাদেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে ব্যাপক হতাশার জন্ম দিয়েছে। এই হতাশা থেকেই শেয়ার বিক্রির মহোৎসবে মেতেছেন বিনিয়োগকারীরা। ফলে শেয়ারবাজারে ব্যাপক পতন হয়েছে বলে মনে করেন বাজার বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষকদের মতে, বিনিয়োগকারীদের মধ্যে যুদ্ধের নেতিবাচক প্রভাবটা কাজ করছে। রাশিয়ার সাথে ইউক্রেনের যুদ্ধের কিছু প্রভাব বিশ্বে পড়লেও বাংলাদেশ এখন পর্যন্ত এর থেকে নিরাপদে আছে। আশা করা যাচ্ছে যুদ্ধ দীর্ঘ মেয়াদী হবে না। ইউক্রেন আলোচনা প্রত্যাখ্যান করলেও বিশ্ব শান্তির জন্য তারা শীঘ্রই আলোচনায় ফিরবে। কাজেই বাংলাদেশের শেয়ারবাজার বিনিয়োগকারীদের হতাশা না হওয়াটাই প্রত্যাশিত।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৩.২৯ পয়েন্ট বা ২.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৭৬.১৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০.৫৭ পয়েন্ট বা ২.০৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৭.০৭ পয়েন্ট বা ১.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৪৫.১৪ পয়েন্টে এবং দুই হাজার ৪৬৭.৯০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৩৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫০ কোটি ২৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির বা ২.৭৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৬৫টির বা ৯৬.৩০ শতাংশের এবং ৪টি বা ১.০৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫০৬.১৮ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৮৫.৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮টির, কমেছে ২৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দর। আজ সিএসইতে ৩৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ