1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন

বিদায়ী অর্থবছরে সাড়ে ৫ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন

  • আপডেট সময় : শনিবার, ২ জুলাই, ২০২২
  • ১৩২ বার দেখা হয়েছে
BSEC-

বিদায়ী অর্থবছরে (২০২১-২২) সাতটি প্রতিষ্ঠানকে বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে সাড়ে ৫ হাজার কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠান সাতটি হলো- বেক্সিমকো গ্রিন সুকুক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল), শাহজালাল ইসলামী ব্যাংক (এসজেআইবিএল), আল-আরাফাহ ইসলামী ব্যাংক (এআইবিএল), পূবালী ব্যাংক ও সিটি ব্যাংক লিমিটেড।

সাতটি কোম্পানির মধ্যে গ্রিন সুকুক বন্ডের মাধ্যমে বেক্সিমকো লিমিটেড পুঁজিবাজার থেকে তিন হাজার কোটি টাকা উত্তোলন করেছে। বাকি ছয় কোম্পানি পারপেচুয়াল বন্ডের মাধ্যমে বাজার থেকে আড়াই হাজার কোটি টাকা উত্তোলন করেছে।

পারপেচুয়াল বন্ডের মাধ্যমে প্রিমিয়ার ব্যাংক উত্তোলনে করেছে ২০০ কোটি টাকা। আইবিবিএল দ্বিতীয় পারপেচুয়াল মুদারাবা বন্ড বাবদ উত্তোলন করেছে ৮০০ কোটি টাকা, এসজেআইবিএল মুদারাবা পারপেচুয়াল বন্ড বাবদ উত্তোলন করেছে ৫০০ কোটি টাকা।

এছাড়াও এআইবিএল মুদারাবা পারপেচুয়াল বন্ডের মাধ্যমে উত্তোলন করেছে ৫০০ কোটি টাকা। পূবালী ব্যাংক ও সিটি ব্যাংক ৫০০ কোটি টাকা করে পারপেচুয়াল বন্ডের মাধ্যমে পুঁজিাবাজার থেকে ১ হাজার কোটি টাকা উত্তোলন করেছে।

একই বছর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওর) মাধ্যমে ছয়টি কোম্পানি পুঁজিবাজার থেকে ৬৯৯ কোটি ৩৬ লাখ টাকা উত্তোলনের মাধ্যমে সংগ্রহ করেছে। এর আগের অর্থবছর ১৬টি প্রতিষ্ঠান আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে থেকে ১ হাজার ৬১০ কোটি ৮৭ লাখ ২৩ হাজার ৪৫ টাকা সংগ্রহ করেছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ