1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন

পাঁচ কোম্পানির মুনাফার শতভাগ রেখে দেওয়ার সিদ্ধান্ত

  • আপডেট সময় : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ৯৪ বার দেখা হয়েছে

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য মোট লভ্যাংশের অর্ধেক নগদ দেওয়ার বিধান করা হয়েছে। অন্যথায় অতিরিক্ত করারোপের শাস্তির আওতায় পড়তে হবে। এই বিধানের পরেও ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় ৫ কোম্পানির পরিচালনা পর্ষদ শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছে। যাতে করে কোম্পানিগুলোকে শাস্তির আওতায় পড়তে হবে। যে কোম্পানিগুলোর ২৭ কোটি টাকা মুনাফা সত্ত্বেও শেয়ারহোল্ডারদের মাঝে ১ টাকাও বিতরন করা হবে না।

কোম্পানিগুলো হচ্ছে- সোনালি আঁশ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস, দেশ গার্মেন্টস, ভিএফএস থ্রেড অ্যান্ড ডাইং ও বেঙ্গল বিস্কুট। এরমধ্যে বেঙ্গল বিস্কুট এসএমই মার্কেটে তালিকাভুক্ত, বাকিগুলো মূল মার্কেটের।

এছাড়া বিতর্কিত বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের পরিচালনা পর্ষদ লোকসান সত্ত্বেও শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছিল। তবে বর্তমান কমিশন সম্প্রতি তা বাতিল করে দিয়েছে।

২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্র অনুযায়ি, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কমপক্ষে বোনাস লভ্যাংশের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। যদি বোনাসের পরিমাণ নগদের চেয়ে বেশি হয়, তাহলে পুরো বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

এই বিধান সত্ত্বেও গত ১ জুলাই থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত সময়ে ৫ কোম্পানি পরিচালনা পর্ষদ ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের শুধুমাত্র বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে ১ কোটি ৭০ লাখ ৯৭ হাজার ৩৮৯টি বোনাস শেয়ার দেবে। এতে করে কোম্পানিগুলোর ১৭ কোটি ০৯ লাখ ৭৩ হাজার ৮৯০ টাকার পরিশোধিত মূলধন বাড়বে।

বিধান অনুযায়ি, শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করায় কোম্পানিগুলোকে ১৭ কোটি ০৯ লাখ ৭৩ হাজার ৮৯০ টাকার উপরে ১০ শতাংশ হারে ১ কোটি ৭০ লাখ ৯৭ হাজার ৩৮৯ টাকার অতিরিক্ত কর প্রদান করতে হবে।

এদিকে বোনাস শেয়ারের ক্ষেত্রে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও কঠোর অবস্থানে। বিএসইসির নির্দেশনা অনুযায়ি, তালিকাভুক্ত কোম্পানিগুলো বিএমআরই (ব্যালেন্সিং, মডার্ণাইজেশন, রিহেবিলিটেশন ও এক্সপানশন), নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালন ও পূণ:বিনিয়োগের জন্য বোনাস শেয়ার ইস্যু করতে পারবে। এছাড়া বোনাস শেয়ার ইস্যুর আগে বিএসইসির অনুমোদনের বাধ্যবাধকতা রয়েছে।

নিম্নে শুধু বোনাস শেয়ার ঘোষণা করা কোম্পানিগুলোর তথ্য তুলে ধরা হল-

কোম্পানির নাম বোনাসের হার বোনাস শেয়ারের সংখ্যা মুনাফা পরিমাণ (কোটি টাকায়)
সোনালি আঁশ ১০০% বোনাস ২৭১২০০০ ১.০৬
জেএমআই সিরিঞ্জ ৩৬% বোনাস ৭৯৫৬০০০ ১০.০৬
দেশ গার্মেন্টস ১০% বোনাস ৭৫৩৪৮৬ ০.০৪
ভিএফএস থ্রেড ৫% বোনাস ৫২৭৯০০৩ ১৪.৯৯
বেঙ্গল বিস্কুট ৫% বোনাস ৩৯৬৯০০ ০.৫৫
মোট ১৭০৯৭৩৮৯টি ২৬.৭০ কোটি টাকা
এছাড়া উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার উচ্চ দরে বেঁচার জন্য প্রান্তিক হিসাবগুলোতে কৃত্রিম মুনাফা দেখানো বে লিজিংয়ের পর্ষদ শুধুমাত্র ৫% বোনাস শেয়ার ঘোষণা করেছিল। কোম্পানিটির ১৩ কোটি ৯৫ লাখ টাকার লোকসান সত্ত্বেও এই বোনাস ঘোষণা করেছিল। যা কমিশন বাতিল করে দিয়েছে।

শুধু বোনাস ঘোষণার বিষয়ে জেএমআই সিরিঞ্জের সচিব মুহাম্মদ তারেক হোসাইন খান বিজনেস আওয়ারকে বলেন, সর্বনিম্ন ৩০ কোটি টাকার পরিশোধিত মূলধনের শর্ত পরিপালনের জন্য এ বছর কোম্পানির পর্ষদ পুরোটাই বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। এই শর্ত পরিপালন করতে গিয়ে সরকারের নির্দেশনা অনুযায়ি অতিরিক্ত কর দিতে হবে।

একই বিষয়ে সোনালি আঁশের সচিব হাবিবুর রহমান খান বিজনেস আওয়ারকে বলেন, সর্বনিম্ন ৩০ কোটি টাকার পরিশোধিত মূলধনের শর্ত পরিপালনের বাধ্যবাধকতা আছে। সে কারনে এ বছর পুরোটাই বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তারপরেও ৩০ কোটি হবে না। এজন্য আমাদের আরও সময় লাগবে। এই শর্ত পরিপালন করতে গিয়ে সরকারের নির্দেশনা অনুযায়ি অতিরিক্ত কর দিতে হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ