1. [email protected] : শেয়ারখবর : শেয়ারখবর
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

ডিএসইর এমডি পদে ৩ জনের নাম প্রস্তাব

  • আপডেট সময় : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ১৯৪ বার দেখা হয়েছে
dse (1)

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদের জন্য তিনজনের নাম প্রস্তাব করেছে ডিএসই।

সোমবার (৭ আগস্ট) সংশ্লিষ্ট ব্যক্তিদের তথ্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠিয়েছে ডিএসই।

প্রস্তাবিত ব্যক্তিরা হলেন- বিএসইসি নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামান; মার্কেন্টাইল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী মসিহুর রহমান এবং ন্যাশনাল ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক সাইফুদ্দিন এম. নাসের। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত বছরের ২৩ আগস্ট ডিএসইর সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়ার পদত্যাগের পর থেকে বেশ কয়েক দফায় এ পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। এরপর থেকে দফায় দফায় এমডি নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েও যোগ্য ব্যক্তিকে ঠিক করতে পারেনি প্রতিষ্ঠানটি।

জানা গেছে, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে এই তিনজনের নামের প্রস্তাব করে ডিএসই। প্রস্তাবিত ব্যক্তিদের থেকে বিএসইসি তথ্য যাচাই-বাছাই করে যোগ্য ব্যক্তিকে ডিএসইর এমডি পদে নিয়োগ দিতে পারে বলে জানা গেছে।

নিয়ম অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার মধ্যে প্রথমত, ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থী নির্বাচন করবে।

দ্বিতীয়ত, ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থীর জন্য সুপারিশ করবে এবং সবশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে একজন আবেদনকারীকে অনুমোদন দেবে। এ ছাড়া, প্রবিধানে লেখা আছে যে, যদি পরিচালনা পর্ষদ এমডি বা সিইও নিয়োগে ব্যর্থ হয়, তাহলে কমিশন একজনকে নিয়োগ করতে পারে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ